বৃহস্পতিবার, জুলাই ৯, ২০২০
Home state কলকাতায় মদের হোম ডেলিভারি শুরু করল জোম্যাটো

কলকাতায় মদের হোম ডেলিভারি শুরু করল জোম্যাটো

১৩৩ Views

বিশ্বজিৎ মান্না

বর্তমান প্রজন্মের অনেকে প্রথম বা দ্বিতীয় বিশ্বযুদ্ধ দেখেননি। যে কয়েকজন প্রবীণ সেই সময়ের চিত্র নিজের চোখে দেখেছেন, তারা বলছেন, বর্তমান পরিস্থিতি বিশ্বযুদ্ধের সময়ের থেকেও খারাপ।

এই একটা লাইনেই বোঝা যায় কোভিড-১৯ এর প্রভাব কতটা। অর্থনীতির মেরুদণ্ড ভেঙে গিয়েছে। মানুষের কাজ নেই। টাকা নেই। খাবার নেই। তার উপরে অযৌক্তিকভাবে বেড়েছে চাল, ডাল থেকে শুরু করে প্রায় সমস্ত নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য। পরিস্থিতি সামাল দিতে গিয়ে নাভিশ্বাস অবস্থা কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের। তাদের হাতেও নেই টাকা। লকডাউনের মধ্যে গরীবদের পাশে দাঁড়াতে সরকারের তরফে ত্রাণ তহবিল খোলা হয়েছে। তবে পরিস্থিতি স্বাভাবকি হয়নি। এই লকডাউনে যে হাতে গোনা কয়েকটি ক্ষেত্র থেকে সরকারের কোটি কোটি টাকা রোজগার হয়েছে, তার মধ্যে অন্যতম হল মদ বিক্রয়।

মদ খাওয়া নৈতিক না অনৈতিক সেটা একেবারে অপ্রাসঙ্গিক। সম্পূর্ণ ব্যক্তিগত বিষয়। কিন্তু এটা অস্বীকার করার উপায় নেই, সরকারের কোষাগারে ধারাবাহিকভাবে অর্থ জুগিয়ে গিয়েছে মদের বাজার। লকডাউনের মধ্যেই মদ বিক্রয় শুরু হতে এক শ্রেণীর মানুষ গেল গেল রব তুলেছিলেন। ফেসবুকে দেখা যাচ্ছিল লম্বাচওড়া পোস্ট। তারা হয়তো বাস্তবটা দেখেও দেখেন না। টাকা কোথা থেকে আসবে সেই উত্তর তাদের কাছে নেই। তবুও সামলোচনা করতে ছাড়েন না। সেই সময় অভিযোগ উঠেছিল, সোশ্যাল ডিস্ট্যান্সিং অমান্য করে সুরপ্রেমীরা দোকানের সামনে ভিড় করছেন।

এই পরিস্থিতিতে আসরে নামে সরকার। পশ্চিমঙ্গের আবগারি দপ্তরের উদ্যোগ শুরু হয় অনলাইন মদ বিক্রির প্রক্রিয়া। তবে বাস্তব বলছে, সেখানে গ্রাহকরা নানান অসুবিধায় পড়েছেন। এবার সুরাপ্রেমীদের সেই অসুবিধা দূর হতে চলেছে। কলকাতা শহরে ইতিমধ্যে মদের হোম ডেলিভারি শুরু করেছে জনপ্রিয় ফুড ডেলিভারি অ্যাপ জোম্যাটো। এবার আরও সহজে আপনি বাড়িতে বসেই নিজের পছন্দের পানীয় অর্ডার করতে পারবেন।

আপনার যদি জোম্যাটোতে খাবার অর্ডার করার অভিজ্ঞতা থাকে, তাহলে মদ অর্ডার করতে বিশেষ অসুবিধা হবে না। জোম্যাটে অ্যাপ খুললেই হোমপেজে দেখতে পাবেন ওয়াই শপের অপশন। সেখানে ক্লিক করলেই আপনার বয়স ২৫ এর বেশি কি না তা যাচাই করা হবে। এর জন্য প্যান কার্ড বা ভোটার আইডি কার্ডের নম্বর দিতে হবে। দেওয়ার সঙ্গে সঙ্গেই আপনার অ্যাকাউন্ট ভেরিফায়েড হয়ে যাবে। আপনার এলাকার নিকটবর্তী মদের দোকানগুলির নাম এবং তাদের কি কি মদ, বিয়ার ইত্যাদি রয়েছে সেসব আপনি দেখতে পাবেন। পাশে লেখা রয়েছে দাম। পছন্দ মতো অর্ডার করার পর কার্ড পেমেন্ট বা ক্যাশ অন ডেলিভারির সুবিধা বেছে নিতে পারেন।

প্রসঙ্গত, কলকাতায় ইতিমধ্যে আরও একটি ফুড ডেলিভারি অ্যাপের মাধ্যমে মদের হোম ডেলিভারি শুরু হয়েছে। মদের পাশাপাশি এই অ্যাপ থেকে রান্না করা খাবার সহ বাড়ির নিত্যপ্রয়োজনীয় দ্রব্য, মাছ, সব্জি সহ নানা জিনিসেরও অর্ডার করা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

লকডাউনে দেশবিদেশের শিল্পীদের সঙ্গে আড্ডায় দীপায়ন ঘোষ

২০২০ সালের প্রথম থেকে একের পর এক দুর্যোগ, মহামারি, অর্থনৈতিক সঙ্কট ও বর্তমানে আন্তর্জাতিক সীমানায় উত্তাপ, সব মিলে চলছে মানবজাতির অস্তিত্ব রক্ষার...

পাখিরালায় অস্বাভাবিক মৃত্যু

প্রদ্যুৎ বাছাড় অস্বাভাবিক মৃত্যু হল এক ব্যক্তির। রবিবার রাতে দক্ষিণ ২৪ পরগনার গোসাবার পাখিরালা গ্রামের ঘটনা। স্থানীয় সূত্রে খবর,...

কলকাতায় মদের হোম ডেলিভারি শুরু করল জোম্যাটো

বিশ্বজিৎ মান্না বর্তমান প্রজন্মের অনেকে প্রথম বা দ্বিতীয় বিশ্বযুদ্ধ দেখেননি। যে কয়েকজন প্রবীণ সেই সময়ের চিত্র নিজের চোখে দেখেছেন,...

সৌম্যর সুইসাইড নোট: হোঁশিয়ার রেহনা নগর মে চোর আওয়েগা

বিশ্বজিৎ মান্না গড়িয়ায় থার্টিন্থ ফ্লোরের বারান্দাটা কি এখন আমায় চিনতে পারবে! অনেক দিন দেখিনি। যেমন দেখিনি টালিগঞ্জে আমার প্রিয়...

Recent Comments

error: Content is protected !!