সোমবার, জানুয়ারি ২৫, ২০২১
Home Latest ৭০ বছরে এই প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রে মহিলা অপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর হল

৭০ বছরে এই প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রে মহিলা অপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর হল

৮০ Views

খুনের দায়ে সাজা পাওয়া মহিলা আসামী লিজা মন্টগোমারির মৃত্যুদণ্ড বুধবার গভীর রাতে কার্যকর করল মার্কিন যুক্তরাষ্ট্র। বিগত প্রায় সাত দশকে এই প্রথম মার্কিন মুলুকে কোনো মহিলা অপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর করা হল। লিজার মৃত্যুদণ্ড কার্যকর করার পর মানবাধিকার কর্মীরা মার্কিন প্রশাসনের বিরুদ্ধে সরব হয়েছেন।

মিডিয়া রিপোর্ট সূত্রে জানা যায়, প্রাণ ভিক্ষার জন্য সুপ্রিম কোর্টে আপিল করেছিলেন লিজার আইনজীবী। তবে শীর্ষ আদালতে সেই আর্জি খারিজ হয়ে যাওয়ার পর লিজার মৃত্যুদণ্ড কার্যকর করার রাস্তা তৈরি হয়। ১৯৫৩ সালের পর এই প্রথম কোনো মহিলা অপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর করল মার্কিন প্রশাসন।

শুধু সুপ্রিম কোর্ট নয়, মার্কিন যুক্তরাষ্ট্রের একাধিক ফেডারেল কোর্টেও আপিল করেছিলেন লিজা। তবে কোনো আদালতেই তার আর্জি টেকেনি। মারাত্মক ইঞ্জেকশন (Pentobarbital) দিয়ে তার মৃত্যুদণ্ড কার্যকর করার সিদ্ধান্ত বহাল রাখে সমস্ত আদালত।

এদিকে লিজার আইনজীবী কেলি হেনরির দাবি, তার মক্কেল দীর্ঘদিন ধরে মানসিক অবসাদে ভুগছেন। তাকে কোনোভাবেই মৃত্যুদণ্ড দেওয়া যায় না।

আট মাসের গর্ভবতী এক মহিলাকে অপরহণ এবং তারপর গলা টিপে খুন করার অভিযোগে ২০০৭ সালে লিজাকে দোষী সাব্যস্ত করে আদালত। মা মারা গেলেও সৌভাগ্যক্রমে তার গর্ভে থাকা সন্তানকে বাঁচানো সম্ভব হয়েছিল। মার্কিন প্রশাসন সূত্রে জানা গিয়েছে, লিজার মৃত্যুদণ্ড কার্যকর হওয়া প্রত্যক্ষ করতে ওই মহিলার কিছু আত্মীয় জেলে হাজির হয়েছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

ফ্রায়েড চিকেন আর পিৎজার যুগেও প্রাসঙ্গিকতা হারায়নি হরিদাস মোদক

বিশ্বজিৎ মান্না আজ যা আছে, কাল হয়তো থাকবে না! বা বদলে যাবে। এটাই নিয়ম। ঠিক যেমন আমাদের প্রিয় শহর...

ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ: প্রথম দুটি ম্যাচে মাঠে দর্শক থাকবে না

ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজের মাধ্যমে দীর্ঘ প্রায় এক বছর পর ভারতে আন্তর্জাতিক ক্রিকেট শুরু হবে। ইংল্যান্ডের বিরুদ্ধে চারটি টেস্ট ম্যাচ খেলবে...

অসুস্থ লালুপ্রসাদ যাদব

নিউমোনিয়ায় ভুগছেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা আরজেডি প্রধান লালুপ্রসাদ যাদব। ঝাড়খন্ড স্টেট মেডিকেল বোর্ডের পরামর্শ অনুযায়ী, উন্নত চিকিৎসার জন্য শনিবার তাকে রাঁচির...

ব্রাজিলে শুরু হল কোভিড টিকা কর্মসূচী

ভারতের দেওয়া টিকা দিয়ে করোনা বিরুদ্ধে লড়াই শুরু করল ব্রাজিল। দক্ষিণ আমেরিকার এই দেশে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। সরকারের বিরুদ্ধে...

Recent Comments

error: Content is protected !!