সোমবার, জানুয়ারি ২৫, ২০২১
Home feature ৭০ টাকায় চিকেন বিরিয়ানি! স্বনির্ভর হওয়ার দিশা দেখাচ্ছেন সুন্দরবনের বিবেকানন্দ মণ্ডল

৭০ টাকায় চিকেন বিরিয়ানি! স্বনির্ভর হওয়ার দিশা দেখাচ্ছেন সুন্দরবনের বিবেকানন্দ মণ্ডল

৩৬০ Views

বিশ্বজিৎ মান্না

বাড়ি সুন্দরবনের এক গ্রামে। বাংলায় এম.এ পাস করেছেন। চাকরিও পেয়েছিলেন একটি বেসরকারি সংস্থায়। বেতন পেতেন ৫-৬ হাজার টাকা। কিন্তু বরাবর স্বাধীনচেতা বিবেকানন্দ মণ্ডল নিজের উদ্যোগে কিছু করতে চেয়েছিলেন। বাঁধাধরা গতের মধ্যে তিনি থাকতে পছন্দ করেন না। নিজের পায়ে দাঁড়াতে চেয়েছিলেন। সামর্থ্য ছিল না। তবে তিনি হাল ছাড়ার পাত্রও নন। অতএব, যেমন ভাবনা, তেমনি কাজ।

সামান্য পুঁজি নিয়ে বারাসতে ডাকবাংলো মোড়ে ফুটপাতে শুরু করলেন ফ্রাইড রাইস এবং চিলি চিকেনের দোকান। প্রথমে এক-দেড় কেজি মতো জিনিস নিয়ে এই ব্যবসা শুরু করেন বিবেকানন্দ। সাথে ছিল একটা ছোটো ভাঙাচোরা টেবিল, আর দুটো গামলা, যার ঢাকনাও ছিল না। তাই দিয়ে স্বনির্ভর হওয়ার দৌড় শুরু করেন তিনি।

সকাল থেকেই চলে চূড়ান্ত ব্যস্ততা। খাবার খাওয়ারও সময় থাকে না। তাই দোকানে যাওয়ার আগে বিবেকানন্দকে হাতে করে খাইয়ে দিচ্ছেন তার স্ত্রী।

অনেক বাধা এসেছে। এম.এ পাস করার পর ফুটপাতে ব্যবসা করছেন। এটা জানার পর অনেক আত্মীয়র কাছ থেকে কটাক্ষ শুনতে হয়েছে। কেউ আবার এড়িয়ে গিয়েছেন। তবে লড়াকু মানসিকতার বিবেকানন্দ তাতে বিচলিত হননি। তিনি তার লক্ষ্যে পৌঁছাতে দৃঢ় প্রতিজ্ঞ ছিলেন। এবং আট বছরের সংগ্রামের পর আজ তিনি অনেকটাই সফল বলা যায়। ছেলেকে ভালো স্কুলে পড়াতে পারছেন। তার স্ত্রী সহ পরিবারের সদস্যরাও প্রতিদিন খাবার বানানোর কাজে তাকে সাহায্য করেন। বাড়িতে সকাল থেকে শুরু হয় রান্নাবান্নার কাজ। তারপর হাঁড়িতে সেই খাবার ভরে, ভ্যানে করে নিয়ে হাজির হন ডাকবাংলো মোড়ে। করোনা মহামারি এবং লকডাউনে ব্যবসার অনেক ক্ষতি হয়েছিল। তবে সেই ধাক্কা মোটামুটি কাটিয়ে উঠতে পেরেছেন বিবেকানন্দ।

তার জীবন সংগ্রামের কাহিনী সম্প্রতি দেখা গিয়েছে ফুড ভ্লগার সুরজিৎ সাহার ইউটিউব চ্যানেলে। ওই ভিডিওতে দেখা যায় বিবেকানন্দের প্রতিদিনের কর্মকাণ্ড। ফ্রাইড রাইস এবং চিলি চিকেন দিয়ে ব্যবসা শুরু করেছিলেন। এখন সেই মেনু তালিকা কিছুটা বড় হয়েছে। বারাসতের ডাক বাংলো মোড়ে ইন্ডিয়ান ব্যাঙ্কের ঠিক উল্টোদিকেই রয়েছে হালুম হুলুম-এর কাউন্টার। দোকানের নাম ঠিক করে দিয়েছিলেন বিবেকনন্দের শাশুড়ি।

হালুম হুলুমে চিকেন বিরিয়ানির দাম দাম মাত্র ৭০ টাকা। এছাড়া মাত্র ৪০ টাকায় পাওয়া যায় ফ্রাইড রাইস। পাওয়া যায় চিকেন চাপ। এছাড়া অর্ডার দিলে পাওয়া যাবে মাটন বিরিয়ানিও। ব্যবসা ফের শুরু করেছেন ঠিকই। তবে লকডাউনের যে পরিমাণ রোজগার হতো, এখন তার চেয়ে কম রোজগার হয়। আগে ২১-২২ কেজি ওজনের আইটেম বিক্রি করতেন। কিন্তু এখন সেটা কমে দাঁড়িয়েছে ১৪-১৫ কেজি। বিবেকানন্দ জানান, শুরুতে রোজগার সামান্য হত। বয়স অল্প। তবে এর মধ্যেই তার অভিজ্ঞতা অনেক হয়েছে। তাই বিবেকানন্দ প্রচণ্ড বাস্তবমুখী। তিনি বলেন, বাস্তব জীবনে আবেগের জায়গা নেই। কঠিন পরিশ্রম করলে সাফল্য মিলবে। এর কোনো বিকল্প নেই। কর্মই যদি ধর্ম হয়, তাহলে এটা আমার ভগবান।

আপাতত নিজের কাজ নিয়ে যথেষ্ট খুশি এবং সন্তুষ্ট বিবেকানন্দ। তবে তার একটা অনুরোধ রয়েছে, ডাকবাংলো মোড় সংলগ্ন এলাকায় যদি তার আয়ত্তের মধ্যে একটা দোকান পাওয়া যায়, সেখানে তিনি এই ব্যবসা স্থানান্তরিত করতে পারেন। তাতে তিনি এক সাথে আরও বেশি মানুষকে কম টাকায় সুস্বাদু খাবার দিতে পারবেন।
আরও পড়ুন: বিদেশের বাজারে কোটি কোটি টাকায় বিক্রি হওয়া সুন্দরবনের চিংড়ি যারা ধরেন, তাদের কথা কেউ মনে রাখে না

ছবি সৌজন্যে সুরজিৎ সাহার ইউটিউব চ্যানেল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

সিকিমের নাকুলা পাস সীমান্তে ভারত-চিন সেনার হাতাহাতি

লাদাখ সেক্টর ভারত-চিন সেনার মধ্যে বিগত কয়েকদিন ধরে একটা চাপা উত্তেজনা তৈরি হয়েছিল। এবার সিকিমের কাছে চিন সীমান্তে সরাসরি সংঘর্ষে জড়িয়ে পড়ল...

ফ্রায়েড চিকেন আর পিৎজার যুগেও প্রাসঙ্গিকতা হারায়নি হরিদাস মোদক

বিশ্বজিৎ মান্না আজ যা আছে, কাল হয়তো থাকবে না! বা বদলে যাবে। এটাই নিয়ম। ঠিক যেমন আমাদের প্রিয় শহর...

ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ: প্রথম দুটি ম্যাচে মাঠে দর্শক থাকবে না

ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজের মাধ্যমে দীর্ঘ প্রায় এক বছর পর ভারতে আন্তর্জাতিক ক্রিকেট শুরু হবে। ইংল্যান্ডের বিরুদ্ধে চারটি টেস্ট ম্যাচ খেলবে...

অসুস্থ লালুপ্রসাদ যাদব

নিউমোনিয়ায় ভুগছেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা আরজেডি প্রধান লালুপ্রসাদ যাদব। ঝাড়খন্ড স্টেট মেডিকেল বোর্ডের পরামর্শ অনুযায়ী, উন্নত চিকিৎসার জন্য শনিবার তাকে রাঁচির...

Recent Comments

error: Content is protected !!