সোমবার, সেপ্টেম্বর ২৮, ২০২০
Home country বাংলাদেশে পেঁয়াজের কেজি ২০০ টাকা, উত্তাল সংসদ

বাংলাদেশে পেঁয়াজের কেজি ২০০ টাকা, উত্তাল সংসদ

১৩৯ Views

নির্মল চক্রবর্তী, ঢাকা

কলকাতায় পেঁয়াজের গায়ে আগুন। কেজি প্রতি দাম ৮০ টাকা ছুঁয়েছে বহু আগেই। কোথাও কোথাও আবার দাম তারও বেশি। শুধু কলকাতা নয়, সারা রাজ্যেই পেঁয়াজের দাম গত কয়েক সপ্তাহে ক্রমশ উর্ধ্বমুখী হয়েছে।

তবে বিষয়টা শুধু এরাজ্যের মধ্যেই সীমাবদ্ধ নয়। ওপার বাংলাতেও পেঁয়াজের গায়ে আগুন। বাংলাদেশে পেঁয়াজের কেজি প্রতি দাম ২০০ টাকা ছুঁয়েছে। এই নিয়ে বাংলাদেশে প্রবল হৈচৈ পড়ে গিয়েছে। বৃহস্পতিবার বিষয়টি নিয়ে বাংলাদেশের সংসদে আলোচনা হয়েছে। শীত পড়লেও বাংলাদেশে পেঁয়াজের জোগানে ঘাটতি দেখা দিয়েছে। পরিস্থিতি মোকাবিলায় তুরস্ক এবং মিশর থেকে পেঁয়াজ আমদানি করার সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ সরকার। কিন্তু তাতে পরিস্থিতি এতটুকুও বদলায়নি। উলটে পেঁয়াজের দাম ক্রমশ বেড়েছে।

এদিন সংসদে পেঁয়াজ নিয়ে আলোচনা শুরু করেন বাংলাদেশের শাসকদল আওয়ামি লিগের নেতা মহম্মদ নাসিম। তিনি বলেন, পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় জনসাধারণের মধ্যে ক্ষোভ বাড়ছে। সরকারের সুনাম নষ্ট হচ্ছে। বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করা সত্ত্বেও কেন এর দাম বৃদ্ধি পাচ্ছে তা নিয়ে বিস্ময় প্রকাশ করেন তিনি।

প্রসঙ্গত, সেপ্টেম্বর মাস থেকেই পেঁয়াজের দাম বাড়তে শুরু করে। ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ার পরই বাংলাদেশে পেঁয়াজের দাম বাড়তে শুরু করে। সেপ্টেম্বরে বাংলাদেশে পেঁয়াজের দাম ছিল কেজি প্রতি ৩০ টাকা। কিন্তু ভারত রপ্তানি বন্ধ করে দেওয়ায় এক লাফে সেটা হয় কেজি প্রতি ১০০ টাকা। তখন পরিস্থিতি সামলাতে মায়ানমার থেকে পেঁয়াজ আমদানি শুরু করে বাংলাদেশ।

তবে জোগান ঘাটতিকেই পেঁয়াজের অস্বাভাবিক দাম বৃদ্ধির একমাত্র কারণ বলে অনেকেই মনে করছেন না। যেমন আওয়ামি লিগের সাংসদ আসম ফিরোজ বলেন, বাজারে পেঁয়াজ আছে। এর দাম বৃদ্ধি পাওয়ার কোনো কারণ নেই। এই অস্বাভাবিক মূল্য বৃদ্ধি সরকারের বিরুদ্ধে ষড়যন্ত বলেই মনে হয়।

জাতীয় পার্টির নেতা মুজিবুল হক চুনু বলেন, গত পরশু পেঁয়াজের কেজি ছিল ৮০ টাকা। ওইদিন শিল্পমন্ত্রী বলেছিলেন পেঁয়াজের মূল্য নিয়্ন্ত্রণে আছে। অথচ তার পরদিনই পেঁয়াজের দাম বেড়ে হয় ১৫০ টাকা কেজি। আর আজ সেটা হল ২০০ টাকা।

পেঁয়াজের দাম বৃদ্ধির পিছনে প্রকৃত কারণ সন্ধানের জন্য আওয়ামি লিগ সরকারের কাছে দাবি জানিয়েছে বিভিন্ন বিরোধী রাজনৈতিক দল। পেঁয়াজের অগ্নিমূল্য নিয়ন্ত্রণে শেখ হাসিনার সরকারকে অবিলম্বে পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছে বিরোধী শিবির।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

এক ওভারে পাঁচ ছক্কা: আইপিএল ২০২০-তে চাঞ্চল্য সৃষ্টি করলেন রাহুল তেওয়াটিয়া

রবিবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) একটি ম্যাচে শার্জায় মুখোমুখি হয়েছিল রাজস্থান রয়্যালস এবং কিংস ইলেভন পাঞ্জাব। এই ম্যাচে ব্যাটিং দক্ষতার মাধ্যমে চাঞ্চল্য...

করোনা আক্রান্ত পাথরপ্রতিমার বিধায়ক সমীরকুমার জানা, আরোগ্য কামনায় পূজার আয়োজন করল তৃণমূল

বিশ্বজিৎ মান্না পাথরপ্রতিমার বিধায়ক সমীরকুমার জানা করোনা আক্রান্ত হয়েছেন। তার দ্রুত আরোগ্য কামনায় বিশেষ উদ্যোগ গ্রহণ করল তৃণমূল কংগ্রেস।...

আইপিএল ২০২০: সম্পূর্ণ সূচি, তারিখ, ভেনু

বহু প্রতিক্ষিত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সূচি ঘোষণা করা হয়েছে। এবারে ভারতের বদলে সংযুক্ত আরব আমিরশাহীতে অনুষ্ঠিত হবে আইপিএল। ১৯ সেপ্টেম্বর থেকে...

বাবর আজমকে দিশাহীন মনে হচ্ছে: শোয়েব আখতার

ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্রাফোর্ডে অনুষ্ঠি দ্বিতীয় টি-২০ আন্তর্জাতিক ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ১৯৬ রানের টার্গেট সহজে পৌঁছে গিয়ে ৫ উইকেটে জয় অর্জন করেছে আয়োজক...

Recent Comments

error: Content is protected !!