রবিবার, সেপ্টেম্বর ২৬, ২০২১
Home Uncategorized বাংলাদেশে পেঁয়াজের কেজি ২০০ টাকা, উত্তাল সংসদ

বাংলাদেশে পেঁয়াজের কেজি ২০০ টাকা, উত্তাল সংসদ

২৪০ Views

নির্মল চক্রবর্তী, ঢাকা

কলকাতায় পেঁয়াজের গায়ে আগুন। কেজি প্রতি দাম ৮০ টাকা ছুঁয়েছে বহু আগেই। কোথাও কোথাও আবার দাম তারও বেশি। শুধু কলকাতা নয়, সারা রাজ্যেই পেঁয়াজের দাম গত কয়েক সপ্তাহে ক্রমশ উর্ধ্বমুখী হয়েছে।

তবে বিষয়টা শুধু এরাজ্যের মধ্যেই সীমাবদ্ধ নয়। ওপার বাংলাতেও পেঁয়াজের গায়ে আগুন। বাংলাদেশে পেঁয়াজের কেজি প্রতি দাম ২০০ টাকা ছুঁয়েছে। এই নিয়ে বাংলাদেশে প্রবল হৈচৈ পড়ে গিয়েছে। বৃহস্পতিবার বিষয়টি নিয়ে বাংলাদেশের সংসদে আলোচনা হয়েছে। শীত পড়লেও বাংলাদেশে পেঁয়াজের জোগানে ঘাটতি দেখা দিয়েছে। পরিস্থিতি মোকাবিলায় তুরস্ক এবং মিশর থেকে পেঁয়াজ আমদানি করার সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ সরকার। কিন্তু তাতে পরিস্থিতি এতটুকুও বদলায়নি। উলটে পেঁয়াজের দাম ক্রমশ বেড়েছে।

এদিন সংসদে পেঁয়াজ নিয়ে আলোচনা শুরু করেন বাংলাদেশের শাসকদল আওয়ামি লিগের নেতা মহম্মদ নাসিম। তিনি বলেন, পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় জনসাধারণের মধ্যে ক্ষোভ বাড়ছে। সরকারের সুনাম নষ্ট হচ্ছে। বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করা সত্ত্বেও কেন এর দাম বৃদ্ধি পাচ্ছে তা নিয়ে বিস্ময় প্রকাশ করেন তিনি।

প্রসঙ্গত, সেপ্টেম্বর মাস থেকেই পেঁয়াজের দাম বাড়তে শুরু করে। ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ার পরই বাংলাদেশে পেঁয়াজের দাম বাড়তে শুরু করে। সেপ্টেম্বরে বাংলাদেশে পেঁয়াজের দাম ছিল কেজি প্রতি ৩০ টাকা। কিন্তু ভারত রপ্তানি বন্ধ করে দেওয়ায় এক লাফে সেটা হয় কেজি প্রতি ১০০ টাকা। তখন পরিস্থিতি সামলাতে মায়ানমার থেকে পেঁয়াজ আমদানি শুরু করে বাংলাদেশ।

তবে জোগান ঘাটতিকেই পেঁয়াজের অস্বাভাবিক দাম বৃদ্ধির একমাত্র কারণ বলে অনেকেই মনে করছেন না। যেমন আওয়ামি লিগের সাংসদ আসম ফিরোজ বলেন, বাজারে পেঁয়াজ আছে। এর দাম বৃদ্ধি পাওয়ার কোনো কারণ নেই। এই অস্বাভাবিক মূল্য বৃদ্ধি সরকারের বিরুদ্ধে ষড়যন্ত বলেই মনে হয়।

জাতীয় পার্টির নেতা মুজিবুল হক চুনু বলেন, গত পরশু পেঁয়াজের কেজি ছিল ৮০ টাকা। ওইদিন শিল্পমন্ত্রী বলেছিলেন পেঁয়াজের মূল্য নিয়্ন্ত্রণে আছে। অথচ তার পরদিনই পেঁয়াজের দাম বেড়ে হয় ১৫০ টাকা কেজি। আর আজ সেটা হল ২০০ টাকা।

পেঁয়াজের দাম বৃদ্ধির পিছনে প্রকৃত কারণ সন্ধানের জন্য আওয়ামি লিগ সরকারের কাছে দাবি জানিয়েছে বিভিন্ন বিরোধী রাজনৈতিক দল। পেঁয়াজের অগ্নিমূল্য নিয়ন্ত্রণে শেখ হাসিনার সরকারকে অবিলম্বে পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছে বিরোধী শিবির।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

আবহাওয়ার পূর্বাভাস: আজ বৃষ্টি হতে পারে

কলকাতা ও তার আশেপাশে আজ, ৩ সেপ্টেম্বর, ২০২১-এর আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ মূলত মেঘলা থাকবে। বৃষ্টির সম্ভাবনা আছে। অ্যাকুওয়েদার ডট কম...

সাইক্লোনের পর ত্রাণের সাথে সুন্দরবনে ঢুকেছে প্রচুর প্লাস্টিক, সঙ্কটে বাস্তুতন্ত্র

করোনা মহামারি, সাইক্লোনের মতো সমস্যায় এমনিতেই সুন্দরবনের নাজেহাল অবস্থা। তার ওপর সেখানে আবার এক নতুন সমস্যা দেখা দিয়েছে। সাইক্লোন...

১ সেপ্টেম্বর থেকে পর্যটকদের জন্য খুলে যাচ্ছে সুন্দরবন

সুন্দরবনের অর্থনীতির অন্যতম স্তম্ভ হল পর্যটন। তবে বিগত দু বছরে করোনার জেরে বাংলাদেশের সুন্দরবন অঞ্চলে পর্যটন ধাক্কা খেয়েছে। মাঝে খোলা হলেও, করোনার...

সুন্দরবনের অন্যতম স্কুল: বরদাপুর আদর্শ মিলন বিদ্যাপীঠ

ইন্দ্রবরদাপুর আদর্শ মিলন বিদ্যাপীঠের পথ চলা শুরু হয় ১৯৬০ সালের ১৮ ফেব্রুয়ারি। প্রথম দিকে স্কুলটি মাটির দেওয়াল ও টালির চাল দিয়ে তৈরি...

Recent Comments

error: Content is protected !!