শুক্রবার, নভেম্বর ২৭, ২০২০
Home sports কেএল রাহুল টেস্ট দলের বাইরে কেন, প্রশ্ন তুললেন কপিল দেব

কেএল রাহুল টেস্ট দলের বাইরে কেন, প্রশ্ন তুললেন কপিল দেব

১৫০ Views

এবার নিউজিল্যান্ড সফরে গিয়ে ভারতীয় ক্রিকেট দল এক অদ্ভুত পরিস্থিতি মুখে পড়েছে। কিউইদের দেশে গিয়ে প্রথমে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজে দারুণ খেলেছে ভারত। ৫-০ ব্যবধানে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছে। কিন্তু তার পর থেকেই পরিস্থিতি বদলাতে শুরু করে। ওডিআই সিরিজের তিনটি ম্যাচেই ভারতকে পরাজিত করে তাক লাগিয়ে দেয় নিউজিল্যান্ড। টি-২০ সিরিজের পরাজয় থেকে শিক্ষা নিয়ে কিউইরা যে এইভাবে ঘুরে দাঁড়াবেন, তা বোধহয় সেদেশের ক্রিকেটপ্রেমীরাও আন্দাজ করতে পারেননি। এর পর টেস্ট সিরিজের প্রথম ম্যাচেও জয়ের ধারা বজায় রাখতে সমর্থ হয় নিউজিল্যান্ড।

ওয়েলিংটনের বেসিন রিজার্ভে একপেশে ম্যাচে ভারতকে খুব সহজে ১০ উইকেটে পরাজিত করে নিউজিল্যান্ড। এটিই ছিল আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের প্রথম হার। তবে তার থেকেও যে প্রশ্নটি বেশি উঠছে তা হল, খাতায় কলমে বিশ্বের একনম্বর টেস্ট দল ভারতের এই করুণ পরিণতি। যে দল এই কয়েকদিন আগে নিউজিল্যান্ডকে টি-২০ সিরিজে নাকানিচোবানি খাইয়েছে, যে দলে কিছুদিন আগে তাদের ঘরের মাঠে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজের মতো দলকে সীমিত ওভারের সিরিজে কুপোকাত করেছে, তারা নিউজিল্যান্ডের কাছে টেস্টে যে একপ্রকার আত্মসমর্পণ করবে, তা কেউ আন্দাজ করতে পারেননি।

এবার ভারতের প্রথম ক্রিকেট বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব এই প্রসঙ্গে মুখ খুললেন। এবিপি নিউজকে কপিল বলেন, নিউজিল্যান্ডের তারিফ করতেই হবে। ওরা খুব ভালো ক্রিকেট খেলছে। প্রথমে তিনটি ওডিআই, তারপর টেস্ট ম্যাচ। তবে আমরা যদি দলের বিশ্লেষণ করি, তাহলে ভারতীয় দলে এত পরিবর্তন আমার কিছুতেই মাথায় ঢুকছে না। প্রায় প্রতিটি ম্যাচেই প্রায় নতুন টিম মাঠে নামানো হচ্ছে। ব্যাটিং অর্ডারে এত বড় বড় নাম রয়েছে। অথচ টেস্টের এক ইনিংসে তারা ২০০ রানও করতে পারছেন না। ভারতীয় দলের পরিকল্পনা এবং রণকৌশলে যে খামতি রয়েছে, সেকথাও উল্লেখ করেছেন কপিল দেব।

এদিকে নিউজিল্যান্ডে সদ্য সমাপ্ত টি-২০ সিরিজের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতে নেওয়া কেএল রাহুল কেন ভারতীয় টেস্ট দলে নেই, সেই প্রশ্নও তুলেছেন কপিল। তিনি বলেন, দলে এত পরিবর্তনের কোনো মানে হয় না। ম্যানেজমেন্টের তরফ থেকে ফরম্যাট ভিত্তিক খেলোয়াড়ের কথা ভাবা হয়েছে। কেএল রাহুল দারুণ ফর্মে রয়েছেন। অথচ তিনি দলের বাইরে। আমি মনে করি, যখন কোনো খেলোয়াড় দুর্দান্ত ফর্মে থাকেন, তখন তাকে সমস্ত ম্যাচেই খেলানো প্রয়োজন।

প্রসঙ্গত, ওয়েলিংটনে ম্যাচ শেষ হওয়ার পর সাংবাদিক সম্মেলনে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি বলেছিলেন, একটি পরাজয়ের কারণে একটা দল রাতারাতি খারাপ হতে পারে না। পরের ম্যাচে আমরা ঘুরে দাঁড়াব। শক্তিশালীভাবে ফিরে আসব। আপাতত সেই দিকেই সবার চোখ রয়েছে।

নিউজিল্যান্ড বনাম ভারতের টেস্ট সিরিজের দ্বিতীয় তথা শেষ ম্যাচ আগামী শনিবার থেকে ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে আরম্ভ হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

মটন বিরিয়ানি থেকে লুচি-ছোলার ডাল, কলকাতার খাবারে মুগ্ধ হয়েছিলেন দিয়েগো মারাদোনা!

শুধু করোনার তাণ্ডবই নয়, নানা কারণে ২০২০ একটি ‘আনলাকি’ বছর হিসেবে ইতিহাসের পাতায় লেখা থাকবে। এমনটাই দাবি অনেকের। সোশ্যাল মিডিয়ায় এই নিয়ে...

তিলোত্তমার জীবনরেখা

মিতুন মণ্ডল দৃশ্য– ১ শহরে সবে শীতের ছোঁয়া। সাত সকালের চাঁদনির ফুটপাত। ধোঁয়া ওঠা চায়ের ভাড়ে...

কনকনে ঠান্ডায় জল কামানের সামনে দাঁড়িয়ে কৃষি আইন বাতিলের দাবি কৃষকদের

উত্তর ভারতের বিভিন্ন এলাকায় এর মধ্যেই হাড় কাঁপানো শীত পড়েছে। সেসব উপেক্ষা করে গত রাত থেকেই পাঞ্জাবে হরিয়ানা সীমান্ত সংলগ্ন এলাকায় জড়ো...

অস্ট্রেলিয়া বনাম ভারত ১ম ওডিআই: ভারতের সম্ভাব্য একাদশ

এবার অপেক্ষা শেষ হতে চলেছে। নয় মাসের দীর্ঘ বিরতির পর মাঠে নামছে টিম ইন্ডিয়া। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই সিরিজের প্রথম ম্যাচে শুক্রবার, ২৭...

Recent Comments

error: Content is protected !!