বুধবার, সেপ্টেম্বর ৩০, ২০২০
Home District হোমস্টে চালু হলে পাথরপ্রতিমায় পর্যটনের ভোল বদলে যেতে পারে

হোমস্টে চালু হলে পাথরপ্রতিমায় পর্যটনের ভোল বদলে যেতে পারে

৩০৮ Views

রাজু

সুন্দরবনে পর্যটনের সমস্ত উপকরণ মজুত রয়েছে। তবে সঠিক পরিকল্পনা এবং পরিকাঠামোর অভাবে এখনও সুন্দরবনে পর্যটনের উন্নয়ন হয়নি। কেবলমাত্র শীতকাল বাদ দিলে সুন্দরবনে সেভাবে পর্যটকদের আসতে দেখা যায় না।

শুধু ম্যানগ্রোভ অরণ্য নয়, সুন্দরবনে দেখার মতো অনেক কিছুই আছে। প্রকৃতি দু হাত খুলে সুন্দরবনকে অনেক কিছুই দিয়েছে। সুন্দরবনে পর্যটনের বিকাশে মূল বাধা হল পরিবহণ ব্যবস্থা। সুন্দরবনের সঙ্গে এখনও সরাসরি রেল যোগাযোগ ব্যবস্থা গড়ে ওঠেনি। সড়কপথে সংযুক্ত হলেও যথেষ্ট পরিমাণ গণপরিবহণ মাধ্যম উপলব্ধ নেই। ফলে নিজের গাড়ি না নিয়ে গেলে সুন্দরবন ভ্রমণে সমস্যা হতে পারে। এছাড়া নদী মাতৃক সুন্দরবনের বিভিন্ন অঞ্চলে সেতু গড়ে তুললে সরাসরি সড়ক পথে যোগাযোগ গড়ে উঠবে। তাতে পর্যটকের সংখ্যা স্বাভাবিকভাবে বৃদ্ধি পাবে। সুন্দরবনে পর্যটনের আর একটি সমস্যা হল হোটেল। পাঁচতারা হোটেল তো দূরের কথা, এখানে বিদেশী পর্যটকদের থাকার মতো হাতে গোনা কয়েকটি হোটেল রয়েছে। তবে এই সমস্যার সমাধান করতে পারে হোমস্টে ট্যুরিজম।

পথ দেখাচ্ছে উত্তরবঙ্গ

উত্তরবঙ্গে পর্যটনের মেরুদণ্ড হয়ে উঠেছে হোমস্টে ট্যুরিজম। হোমস্টের মানে হল একটি পরিবারের সঙ্গে থাকা। স্থানীয় বাসিন্দাদের বাড়িতে অর্থের বিনিময়ে থাকা, খাওয়ার ব্যবস্থাকে হোমস্টে বলা হয়। ব্যাপারটা অনেকটা পেয়িং গেস্টের মতো। এতে পর্যটকরা যেমন হোটেলের মেকি পরিবেশের তুলনায় ঘুরতে এসেও নিজের  পরিবারের সঙ্গে থাকার একটা অনুভূতি পান, সেই সঙ্গে স্থানীয়দেরও কর্মসংস্থান তৈরি হয়। এই মতাদর্শকে পাথেয় করে উত্তরবঙ্গে বিভিন্ন এলাকা, বিশেষত ডুয়ার্স ও দার্জিলিংয়ে, এছাড়া সিকিমের প্রত্যন্ত এলাকাগুলিতে হোমস্টে ট্যুরিজম সুপারহিট হয়ে উঠেছে।

পাথরপ্রতিমায় রয়েছে অনেক সম্ভাবনা

কাকদ্বীপ মহকুমার একটি ছোট্ট ব্লক পাথরপ্রতিমা। সুন্দরবনের এই প্রত্যন্ত এলাকা বহুদিন থেকেই উন্নয়ন থেকে বঞ্চিত ছিল। কয়েক বছর আগে প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনায় গ্রামে পাকা রাস্তা হয়েছে। গঙ্গাধরপুরে সেতু হওয়ার ফলে এখন কলকাতার সঙ্গে সরাসরি সড়ক পথে যোগাযোগ স্থাপিত হয়েছে। পাথরপ্রতিমায় পর্যটনের অন্যতম প্রধান আকর্ষণ হল ভগবৎপুর কুমীর প্রকল্প। সত্তরের দশকে স্থাপিত পশ্চিমবঙ্গের একমাত্র এই কুমীর প্রকল্প অনুন্নত যোগাযোগ ব্যবস্থার ফলে বহুদিন ধরেই প্রচারের আলোর বাইরে ছিল। তবে প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার রাস্তার দরুণ এই প্রকল্প সড়কপথে সারা দেশের সঙ্গে জুড়ে গিয়েছে। কিশোরী নগরে সেতু হওয়ায় এখন গাড়ি সরাসরি ভগবৎপুর কুমীর প্রকল্পে পৌঁছে যেতে পারে।

তবুও পাথরপ্রতিমায় পর্যটনের বিকাশ হয়নি। এক্ষেত্রে হোমস্টে ট্যুরিজম কার্যকরী ভূমিকা গ্রহণ করতে পারে। বিশেষত ভগবৎপুর কুমীর প্রকল্পের কাছে লোথিয়ান দ্বীপকে কেন্দ্র করে হোমস্টে চালু করা যেতে পারে। আশেপাশে ঘুরে ফিরে দেখার মতো কিছু জায়গা রয়েছে। ম্যানগ্রোভ অরণ্যের ছোঁয়ায় হোমস্টে চালু হতে পর্যটকরা এখানে বিপুল সংখ্যায় আসতে পারেন।

হোমস্টে চালু করার সবচেয়ে সুবিধা হল, এখানে বেশি বিনিয়োগের প্রয়োজন হয় না। বাড়ির মধ্যেই কয়েকটি রুম, পরিচ্ছন্ন বিছানা, বাথরুম, পরিস্রুত পানীয় জল এবং আলোর ব্যবস্থা করলেই হোমস্টে চালু করা যায়। সরকারী ছাড়াও বেসরকারী উদ্যোগে পাথরপ্রতিমায় হোমস্টে চালু করা যেতে পারে। এতে একদিকে যেমন পর্যটক আসবেন, তেমনি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কর্মসংস্থান তৈরি হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

প্রাণের ঝুঁকি নিয়ে মধু এনেও উপযুক্ত দাম পান না সুন্দরবনের মধু সংগ্রহকারীরা

আলামিন ফকির। বয়স বছর কুড়ি। বাংলাদেশের সুন্দরবন এলাকার বাসিন্দা। সুন্দরবনে মধু সংগ্রহ করার জন্য পাস জোগাড় করতে হয়। সেই জন্য স্থানীয় এক...

এক ওভারে পাঁচ ছক্কা: আইপিএল ২০২০-তে চাঞ্চল্য সৃষ্টি করলেন রাহুল তেওয়াটিয়া

রবিবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) একটি ম্যাচে শার্জায় মুখোমুখি হয়েছিল রাজস্থান রয়্যালস এবং কিংস ইলেভন পাঞ্জাব। এই ম্যাচে ব্যাটিং দক্ষতার মাধ্যমে চাঞ্চল্য...

করোনা আক্রান্ত পাথরপ্রতিমার বিধায়ক সমীরকুমার জানা, আরোগ্য কামনায় পূজার আয়োজন করল তৃণমূল

বিশ্বজিৎ মান্না পাথরপ্রতিমার বিধায়ক সমীরকুমার জানা করোনা আক্রান্ত হয়েছেন। তার দ্রুত আরোগ্য কামনায় বিশেষ উদ্যোগ গ্রহণ করল তৃণমূল কংগ্রেস।...

আইপিএল ২০২০: সম্পূর্ণ সূচি, তারিখ, ভেনু

বহু প্রতিক্ষিত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সূচি ঘোষণা করা হয়েছে। এবারে ভারতের বদলে সংযুক্ত আরব আমিরশাহীতে অনুষ্ঠিত হবে আইপিএল। ১৯ সেপ্টেম্বর থেকে...

Recent Comments

error: Content is protected !!