লকডাউনের মাঝে সুন্দরবনে মাছ ধরতে গিয়ে বিপত্তি, বাঘের থাবায় গোসাবার মৎসজীবী

১৯৩ Views

রফিক ঢালী

লকডাউনের দিন ক্রমশ বাড়ছে। আর যতদিন এগোচ্ছে ততই বাড়ছে খাদ্য সংকট। এই পরিস্থিতিতে সংসারের অভাব ঘোঁচাতে জঙ্গলে মাছ ধরতে যাওয়াই কাল হল সুন্দরবনের এক মৎস্যজীবীর।

বাঘের আক্রমণে তার মৃত্যু হয়েছে বলে স্থানীয় সূত্রে জানা গিয়েছে। যদিও তার দেহ এখনও পাওয়া যায়নি। ওই মৎসজীবীর নাম সুজিত মণ্ডল। তার বাড়ি দক্ষিণ ২৪ পরগনার গোসাবা থানার লাহিড়ীপুর এলাকায়। মূলত সুন্দরবনের জঙ্গলে মাছ,কাঁকড়া ধরে এবং এলাকায় দিনমজুরের কাজ করে সংসার নির্বাহ করতেন তিনি।

তার একমাত্র ছেলে কেরলে কর্মরত। কিন্তু বর্তমানে লকডাউনের কারণে সেখানেই আটকে পড়েছেন তিনি। এদিকে উপার্জন বন্ধ সুজিতববাবুরও। ফলে সংসার চালানো বেশ কঠিন হয়ে উঠেছিল। সেই কারণেই বুধবার সকালে দুই সঙ্গীর সঙ্গে সুন্দরবনের জঙ্গলে মাছ ধরতে যান সুজিত মণ্ডল। তিনি ভাবতেও পারেননি যে, সেখানে যাওয়াই তার জন্য কাল হবে।

জানা গিয়েছে, জঙ্গলে ঢুকতেই তাকে টেনে নিয়ে যায় বাঘ। দক্ষিণ রায়ের হানায় সেখানেই তার মৃত্যু হয় বলে স্থানীয় সূত্রে দাবি করা হয়েছে। তবে বনদপ্তর এখনও দেহটি উদ্ধার করতে পারেনি। সূত্রের খবর, যেহেতু ওই ব্যক্তির ছেলে বর্তমানে উপস্থিত নেই, তাই তার সৎকার করবে নাবালিকা মেয়ে। আচমকা মৎস্যজীবীর মৃত্যুতে এলাকায় শোকেরছায়া নেমে এসেছে।

আদৌ সরকারি সহযোগিতা পাবেন কিনা ত নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন সুজিতবাবুর পরিবারের সদস্যরা। প্রসঙ্গত, করোনা আতঙ্কে আগেই সুন্দরবনের জঙ্গলে মাছ, কাঁকড়া ও মধু সংগ্রহের উপর নিষেধাজ্ঞা জারি করেছে বনদপ্তর। নিষেধাজ্ঞা না মেনেই তাও অনেকেই লুকিয়ে-চুরিয়ে মাছ, কাঁকড়া ধরছেন। আর সেখানেই একের পর এক ঘটছে অঘটন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!