মঙ্গলবার, সেপ্টেম্বর ২৯, ২০২০
Home country এল ক্লাসিকোতে বিক্ষোভের ঢেউ, পুলিশ-জনতা খণ্ডযুদ্ধের মাঝে ড্র করল বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ

এল ক্লাসিকোতে বিক্ষোভের ঢেউ, পুলিশ-জনতা খণ্ডযুদ্ধের মাঝে ড্র করল বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ

২৫৪ Views

বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদ ম্যাচ ঘিরে উত্তেজনা দেখা দিল। ক্যাম্প নৌয়ের বাইরে পুলিশ এবং কাতালান স্বাধীনতার জন্য আন্দোলনকারীদের মধ্যে সংঘর্ষ বাধে। অক্টোবরে স্থগিত হয়ে যাওয়ার পর এই এল ক্লাসিকো ঘিরে ফের অশান্তির আঁচ পাওয়া যাচ্ছিল। স্পেনের সবচেয়ে জনপ্রিয় এই ফিক্সচার চলাকালীন মাঠে অশান্তি তৈরির চেষ্টা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছিল। আশঙ্কা করা হচ্ছিল, খেলা চলাকালীন মাঠের মধ্যে হলুদ বিচ বল ছুঁড়ে দিয়ে খেলা পণ্ড করার চেষ্টা চালানো হতে পারে। এই আশঙ্কা যে একেবারেই অমূলক নয়, বুধবারের ঘটনা সেটাই প্রমাণ করল। মাঠের বাইরে চরম বিশৃঙ্খলা দেখা দেয়। বিক্ষোভকারীদের হটাতে ফোম বুলেট ছোঁড়ে পুলিশ। বিক্ষোভকারীরা পুলিশকে পালটা পাথর, জলের বোতল ইত্যাদি ছুঁড়তে থাকে। তারা বিনেও আগুন জ্বালিয়ে দেয়। পুলিশ-জনতার খণ্ডযুদ্ধে ৪৬ জন আহত হয়েছেন। স্থানীয় প্রশাসন সূত্রে জানানো হয়েছে, এদের মধ্যে আটজনের অবস্থা আশঙ্কাজনক। পুলিশের এক মুখপাত্র জানান, এই গণ্ডগোলের ঘটনায় পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে।

মাঠে তখন ম্যাচ চলছে। মাঠের বাইরে বিক্ষোকারীদের নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে পুলিশ।

বিক্ষোভকারীদের হাতে কাতালানের বিচ্ছিন্নতাবাদী পতাকা ছিল। রাস্তার মাঝে তারা ব্যারিকেড গড়েন। পরে সেগুলি পুড়িয়ে দেন। খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছে যায় বিশাল পুলিশ বাহিনী। মাঠের মধ্যে ম্যাচ মোটামুটি শান্তিতেই চলেছিল। ম্যাচের শুরুতে স্টিউয়ার্ডরা এক গুচ্ছ হলুদ বিচ বল মাঠ থেকে সরিয়ে দেওয়ার পর অবশ্য কোনো গণ্ডগোল দেখা যায়নি।

বার্সেলোনার কোচ আর্নেস্টো ভালভেরদে বলেন, ম্যাচ অনুষ্ঠিত হওয়া নিয়ে আশঙ্কা ছিল। মাঠে কিছু হলুদ বল পড়তে দেখেছি। তবে তার থেকে বেশি কিছু হয়নি। আমরা পরিস্থিতি স্বাভাবিক করে তোলার চেষ্টা করেছি।

অন্যদিকে রিয়ালের কোচ জিনেদাইন জিদান বলেন, প্রত্যেকেই একটি ভালো ফুটবল ম্যাচ দেখতে চেয়েছিলেন। সেই দিকে থেকে আমরা খুশি হয়েছি বলতে পারি।

দুটি দলকেই এল ক্লাসিকোতে ছন্দে দেখা যায়নি। এই হাই ভোল্টেজ ম্যাচে মাঠে যে টানটান উত্তেজনা থাকে তার ছিটে ফোঁটাও দেখা যায়নি। কোথাও যেন একটা ছন্দপতন হয়েছে, সেটা স্পষ্ট বোঝা যাচ্ছিল। তবে দিনের শেষে ম্যাচে পরাজিত না হয়ে বোধহয় উভয় দলই খুশি হয়েছে।

এই ম্যাচে গোল শূন্য ড্র হওয়ার ফলে লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে রইল বার্সেলোনা। গোলের তফাতে তারা রিয়ালের থেকে এগিয়ে রয়েছে। টুর্নামেন্টের ঐতিহাসিক লিগ মিটিংয়ে উভয় দল ৭২টি করে ম্যাচ জিতেছে।

এই ম্যাচটি প্রথমে ২৬ অক্টোবর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে স্বাধীনতার জন্য আন্দোলনকারী নয় জন নেতাকে কারাদণ্ড দেওয়ার পর থেকেই কাতালোনিয়া জুড়ে বিক্ষোভ দেখা দেয়। তারপর নির্ধারিত সূচী অনুযায়ী ম্যাচ অনুষ্ঠিত হতে পারেনি। অক্টোবরের পরিবর্তে ১৮ ডিসেম্বর ম্যাচের আয়োজন করা হয়। ম্যাচ মোটামুটি নির্বিঘ্নে অনুষ্ঠিত হলেও, স্টেডিয়ামের পাশে অশান্তি ছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

প্রাণের ঝুঁকি নিয়ে মধু এনেও উপযুক্ত দাম পান না সুন্দরবনের মধু সংগ্রহকারীরা

আলামিন ফকির। বয়স বছর কুড়ি। বাংলাদেশের সুন্দরবন এলাকার বাসিন্দা। সুন্দরবনে মধু সংগ্রহ করার জন্য পাস জোগাড় করতে হয়। সেই জন্য স্থানীয় এক...

এক ওভারে পাঁচ ছক্কা: আইপিএল ২০২০-তে চাঞ্চল্য সৃষ্টি করলেন রাহুল তেওয়াটিয়া

রবিবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) একটি ম্যাচে শার্জায় মুখোমুখি হয়েছিল রাজস্থান রয়্যালস এবং কিংস ইলেভন পাঞ্জাব। এই ম্যাচে ব্যাটিং দক্ষতার মাধ্যমে চাঞ্চল্য...

করোনা আক্রান্ত পাথরপ্রতিমার বিধায়ক সমীরকুমার জানা, আরোগ্য কামনায় পূজার আয়োজন করল তৃণমূল

বিশ্বজিৎ মান্না পাথরপ্রতিমার বিধায়ক সমীরকুমার জানা করোনা আক্রান্ত হয়েছেন। তার দ্রুত আরোগ্য কামনায় বিশেষ উদ্যোগ গ্রহণ করল তৃণমূল কংগ্রেস।...

আইপিএল ২০২০: সম্পূর্ণ সূচি, তারিখ, ভেনু

বহু প্রতিক্ষিত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সূচি ঘোষণা করা হয়েছে। এবারে ভারতের বদলে সংযুক্ত আরব আমিরশাহীতে অনুষ্ঠিত হবে আইপিএল। ১৯ সেপ্টেম্বর থেকে...

Recent Comments

error: Content is protected !!