মঙ্গলবার, জানুয়ারি ২৬, ২০২১
Home country গঙ্গাসাগর মেলার জন্য পরিবেশবান্ধব ব্যাগ তৈরি করছেন দমদম এবং প্রেসিডেন্সি জেলের বন্দিরা

গঙ্গাসাগর মেলার জন্য পরিবেশবান্ধব ব্যাগ তৈরি করছেন দমদম এবং প্রেসিডেন্সি জেলের বন্দিরা

২৪৪ Views

দৈনিক সুন্দরবন ডেস্ক

এবারের গঙ্গাসাগর মেলায় প্লাস্টিক নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। প্লাস্টিকের বদলে পরিবেশবান্ধব কাগজ এবং কাপড়ের ব্যাগ ব্যবহার করা হবে। গঙ্গাসাগর মেলায় দূষণ হ্রাস করতে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।এবার গঙ্গাসাগর মেলার জন্য কলকাতার দুটি সংশোধনাগারের বন্দিরা দিন-রাত এক করে তুলো এবং পাট দিয়ে বায়োডিগ্রেডেবল ব্যাগ তৈরি করছেন। এই ব্যাগগুলি গঙ্গাসাগর মেলায় ব্যবহার করা হবে বলে জানা গিয়েছে। দমদম কারেকশনাল হোম এবং প্রেসিডেন্সি কারেকশনার হোমের বন্দিরা এই ব্যাগ বানাচ্ছেন। একটি অসরকারি সংস্থার সঙ্গে রাজ্য সরকার হাত মিলিয়ে এই উদ্যোগ গ্রহণ করেছে। জানা গিয়েছে, দুটি সংশোধনাগারের বন্দিরা মোট ৫০,০০০ বায়োডিগ্রেডেবল ব্যাগ তৈরি করবেন, যেগুলি এবারের গঙ্গাসাগর মেলায় সরবরাহ করা হবে।এই উদ্যোগে দুটি সংশোধনাগারের ১৫০ বন্দি যুক্ত হয়েছেন।

মিলেনিয়াম পোস্টে প্রকাশিত একটি প্রতিবেদনে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসনের এক আধিকারিক বলেন, পাট এবং তুলোর সাহায্যে ব্যাগ তৈরির ক্ষেত্রে খরচ সব সময় একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই বন্দিদের গামছার সাহায্যে ব্যাগ তৈরিতে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। গঙ্গাসাগরে পাঠানো ব্যাগের মধ্যে তুলো এবং পাটের পাশাপাশি গামছা দিয়ে তৈরি ব্যাগও থাকবে।

ন্যাশনাল জুট বোর্ড এবং একটি এনজিওর সহযোগিতায় দুটি সংশোধনাগারের বন্দিদের এই ব্যাগ তৈরিতে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এনজিওর তরফে চৈতালি দাস বলেন, তারা এই সামান্য যোগদান দিতে পেরে ভীষণ খুশি।

গঙ্গাসাগর মেলা চলাকালীন সিঙ্গল ইউজ প্লাস্টিকের কুফল সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে প্ল্যাকার্ড নিয়ে প্রচার চালানো হবে বলে জানা গিয়েছে। এনজিওর পাশাপাশি সিভিল পোশাকে সেনাকর্মী, ক্যাডেট, স্কুল পড়ুয়া, শিক্ষক-শিক্ষিকা এবং বিভিন্ন নামী সংগঠনের প্রতিনিধিরা প্ল্যাকার্ড হাতে নিয়ে এই কর্মসূচীতে অংশগ্রহণ করবেন। সিঙ্গল ইউজ প্লাস্টিক ব্যবহারের কুফল সম্পর্কে জনগণের কাছে তারা সরাসরি বার্তা পৌঁছে দেবেন।

এদিকে এনভায়রনমেন্ট অ্যান্ড পাবলিক হেলথ ইঞ্জিনিয়ারিংয়ের (পিএইচই) ভারপ্রাপ্ত মন্ত্রী সৌমেন কুমার বলেন, গঙ্গাসাগর মেলার সময় দূষণ হ্রাস করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আমাদের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছিলেন। প্লাস্টিকের বিকল্প হিসেবে আমরা গঙ্গাসাগর মেলার বিভিন্ন দোকানে কাগজের কাপ এবং প্লেট সরবরাহ করব।

প্রসঙ্গত, গঙ্গাসাগর মেলা আয়োজনের নোডাল এজেন্সি হল পিএইচই দপ্তর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

সুন্দরবনে ৪২৮ প্রজাতির পাখি রয়েছে

শুধু রয়্যাল বেঙ্গল টাইগার আর কুমীর নয়। সুন্দরবনে অনেক প্রজাতির প্রাণী দেখা যায়। এদের মধ্যে অন্যতম হল পাখি। সুন্দরবনে মোট ৪২৮ প্রজাতির...

সিকিমের নাকুলা পাস সীমান্তে ভারত-চিন সেনার হাতাহাতি

লাদাখ সেক্টর ভারত-চিন সেনার মধ্যে বিগত কয়েকদিন ধরে একটা চাপা উত্তেজনা তৈরি হয়েছিল। এবার সিকিমের কাছে চিন সীমান্তে সরাসরি সংঘর্ষে জড়িয়ে পড়ল...

ফ্রায়েড চিকেন আর পিৎজার যুগেও প্রাসঙ্গিকতা হারায়নি হরিদাস মোদক

বিশ্বজিৎ মান্না আজ যা আছে, কাল হয়তো থাকবে না! বা বদলে যাবে। এটাই নিয়ম। ঠিক যেমন আমাদের প্রিয় শহর...

ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ: প্রথম দুটি ম্যাচে মাঠে দর্শক থাকবে না

ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজের মাধ্যমে দীর্ঘ প্রায় এক বছর পর ভারতে আন্তর্জাতিক ক্রিকেট শুরু হবে। ইংল্যান্ডের বিরুদ্ধে চারটি টেস্ট ম্যাচ খেলবে...

Recent Comments

error: Content is protected !!