বুধবার, মার্চ ৩, ২০২১
Home Technology গুগলে যা সার্চ করলে আপনার জেল হতে পারে

গুগলে যা সার্চ করলে আপনার জেল হতে পারে

১৩২ Views

ডিজিটাল দুনিয়ায় আমরা যেকোনো সমস্যায় পড়লে গুগলে সার্চ করি। নিজের অসুস্থতা থেকে প্রিয় রেসিপি, সব কিছুতেই ত্রাতা গুগল। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন থেকে পেতে পারেন সমস্ত প্রকারের রেজাল্ট। গুগলে আপনি যা খুশি সার্চ করতে পারেন ঠিকই, তবে কিছু কিছু টার্ম যদি সার্চ করেন, তাতে আপনি সমস্যায় পড়তে পারেন। এমনকি প্রয়োজনে আপনাকে গ্রেফতার পর্যন্ত করা হতে পারে।

গুগলের প্রাইভেসি পলিসি অনুযায়ী, আপনার ওপর সরাসরি কোনো নজরদারি চালানো হয় না বলা হলেও, আপনি কী সার্চ করছেন, তার একটা তথ্য গুগলের কাছে থাকে। সেখান থেকেই সংস্থা বুঝতে পারে যে আপনি ঠিক কী সার্চ করছেন। আজ আমরা সেই সব সার্চ টার্ম তুলে ধরবো, যা সার্চ করতে আপনি সমস্যায় পড়তে পারেন।

আরও পড়ুন: সাবধান! বন্ধ করা হতে পারে আপনার জিমেল অ্যাকাউন্ট

কীভাবে বোমা বানাতে হয়

গুগলে এই টার্ম কখনোই সার্চ করবেন না। কিংবা বোমা বানানোর অন্য কোনো উপায় সম্পর্কেও সার্চ করবেন না। এই ধরণের সার্চের ক্ষেত্রে সরাসরি আপনার জেল হতে পারে। যখনই আপনি এই ধরণের সার্চ করবেন, নিরাপত্তা এজেন্সিগুলির কাছে পৌঁছে যাবে আপনার আইপি অ্যাড্রেস। তারপর আপনার বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করা হবে।

ওষুধ সার্চ করার সময় সতর্ক থাকুন

আপনি যদি অসুস্থ হন এবং উপসর্গ অনুযায়ী গুগলে সার্চ করেন, তাহলে সেখানে সম্ভাব্য রোগ কিংবা কিছু ওষুধের নামও পেতে পারেন। তবে সাবধান, চিকিৎসকের পরামর্শ ছাড়া, শুধুমাত্র গুগলের সার্চ রেজাল্টে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে ওষুধ সেবন করবেন না। তাতে হিতে বিপরীত হতে পারে। সুস্থ হওয়ার বদলে আপনি আরও গুরুতর অসুস্থ হতে পারেন।

ইমেল আইডি

মনে রাখবেন যে, নিজের ব্যক্তিগত ইমেল আইডি কখনোই গুগলে সার্চ করবেন না। এটি করলে আপনার পাসওয়ার্ড ফাঁস হতে পারে। সেই সাথে আপনার জিমেল অ্যাকাউন্ট হ্যাক হওয়ার সম্ভাবনা আরও বৃদ্ধি পাবে। এছাড়া আপনি অন্যান্য জালিয়াতির মুখে পড়তে পারেন।

আরও পড়ুন: যে পাঁচটি কারণে জনপ্রিয় হতে পারে পাবজি মোবাইল ইন্ডিয়া

গুগল থেকে সরাসরি কোনো মোবাইল অ্যাপস ডাউনলোড করবেন না

যখন কোনো অ্যাপ প্লে স্টোর বা অ্যাপল স্টোরে পাওয়া যায় না, তখন অনেকে সরাসরি গুগলে সেটি সার্চ করেন। এই ক্ষেত্রে ভুয়ো অ্যাপ ডাউনলোড করার সম্ভাবনা থাকে। এই ভুয়ো অ্যাপ আপনার ডিভাইসের ক্ষতি করা ছাড়াও আপনার ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে। তাই যেকোনো মোবাইল অ্যাপ ডাউনলোড করার ক্ষেত্রে গুগল প্লে স্টোর বা অ্যাপলের অ্যাপ স্টোর ছাড়া অন্য কোথাও সার্চ করবেন না।

গ্রাহক পরিষেবা নম্বর

আজকাল দেখা যাচ্ছে যে, অনেক সাইটে ভুয়ো গ্রাহক পরিষেবা নম্বর দেওয়া রয়েছে। অনেক সময় কোনো সংস্থার গ্রাহক পরিষেবা নম্বর আমাদের কাছে থাকে না। তখন আমরা গুগল সার্চ করি। তবে তথ্য বলছে, যেকোনো প্রকারের গ্রাহক পরিষেবা নম্বর গুগলে সার্চ করা ক্ষতিকর। এর মাধ্যমে আপনি কোনো জালিয়াতির ফাঁদে পা দিতে পারেন। ওই নম্বর থেকে সাইবার অপরাধীরা পরে আপনাকে ফোনও করতে পারে। ঘটতে পারে সিম স্যোয়াপের মতো ঘটনা। অতএব, গুগল থেকে কোনো সংস্থার গ্রাহক পরিষেবা নম্বর সংগ্রহ না করে, সরাসরি সংশ্লিষ্ট সংস্থার অফিশিয়াল সাইট থেকে নম্বর জোগাড় করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

ফের অস্বস্তিতে বঙ্গ বিজেপি, কোকেন কাণ্ডে এবার গ্রেফতার রাকেশ সিং

মাদক মামলায় গ্রেফতার করা হল বিজেপি নেতা রাকেশ সিংকে। মঙ্গলবার গভীর রাতে পূর্ব বর্ধমানের গোলসি থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। এছাড়া পুলিশের...

কাঁকড়া ধরতে গিয়ে বাঘের থাবায় দুই মৎসজীবী

সুন্দরবনে ফের রয়্যাল বেঙ্গলের আক্রমণ। গত বুধবার রয়্যাল বেঙ্গল টাইগারের আক্রমণে এক মৎসজীবী গুরুতর আহত হয়েছে। আর একজনের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা...

পুদুচেরির লেফটেন্যান্ট গভর্নরের পদ থেকে সরানো হল কিরণ বেদিকে

পুদুচেরির লেফটেন্যান্ট গভর্নরের পদ থেকে সরিয়ে দেওয়া হল কিরণ বেদিকে। মঙ্গলবার রাতে রাষ্ট্রপতি ভবনের তরফ থেকে এই খবরের সত্যতা স্বীকার করা হয়েছে।...

রাধুবাবুর মাটন বা চিকেন কোর্মা ট্রাই করতেই হবে!

গৌরব মুখার্জীআমাদের কলকাতা, যে কলকাতা তিনটে গ্রাম নিয়ে তৈরী হয়েছিল আজ সেই শহর আকারে আয়তনে রোজ একটু একটু করে বড় হচ্ছে তো...

Recent Comments

error: Content is protected !!