মঙ্গলবার, নভেম্বর ২৪, ২০২০
Home country দিল্লিতে পুলিশ ব্যর্থ, সেনাবাহিনী ডাকা হোক: অরবিন্দ কেজরিওয়াল

দিল্লিতে পুলিশ ব্যর্থ, সেনাবাহিনী ডাকা হোক: অরবিন্দ কেজরিওয়াল

২৮০ Views

নাগরিকত্ব সংশোধনী আইনকে কেন্দ্র করে হিংসাত্মক ঘটনায় দিল্লিতে মৃতের সংখ্যা বেড়ে হল ২৭। তবে দিল্লির উত্তর পূর্বাংশে যে এলাকা উত্তপ্ত হয়ে উঠেছিল, বুধবার তা কিছুটা শান্ত হয়েছে। তবে শহরের বেশ কয়েকটি জায়গা থেকে হিংসার খবর পাওয়া গিয়েছে। দোকান জ্বালিয়ে দেওয়ার ঘটনা ঘটেছে। এদিকে রাজধানীতে একটি ড্রেনের মধ্যে একজন আইবি কর্মীর মৃতদেহ পাওয়ার ঘটনায় চাঞ্চল্য তৈরি হয়েছে। টাইমস অব ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, দিল্লির উত্তর পূর্বাংশে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ফ্ল্যাগ মার্চ করছে। বিশাল নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। রবিবার থেকেই দিল্লি উত্তপ্ত হয়ে উঠেছিল। অন্যদিকে রাজধানীর এই হিংসাত্মক ঘটনা নিয়ে এই প্রথম মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি জনগণের উদ্দেশ্যে শান্তি বজায় রাখার আবেদন করেছেন। ট্যুইটারে মোদি বলেন, দিল্লির বিভিন্ন অংশে বিদ্যমান পরিস্থিতি বিশদে খতিয়ে দেখেছি। শান্তি এবং স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার জন্য পুলিশ এবং অন্যান্য এজেন্সি কাজ করছে।

দিল্লির যেসব এলাকায় গণ্ডগোল হয়েছিল, তারমধ্যে কিছু এলাকা ইতিমধ্যে পরিদর্শন করেছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। উত্তর পূর্ব দিল্লিতে গিয়ে স্থানীয় বাসিন্দাদের সঙ্গে তিনি কথা বলেন। তারপর দোভাল বলেন, যা হওয়ার তা হয়েছে। ইনশাল্লাহ এবার এখানে শান্তি ফিরে আসবে।

মঙ্গলবার গভীর রাতে দিল্লির পুলিশ কমিশনার অমূল্য পট্টনায়ক এবং নবনিযুক্ত স্পেশাল কমিশনার এসএন শ্রীবাস্তবকে সঙ্গে নিয়ে দিল্লির বিভিন্ন এলাকায় গিয়েছিলেন দোভাল। সূত্রের খবর, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফরের আগে দিল্লিতে হিংসা নিয়ন্ত্রণে আনতে কমিশনার পট্টনায়ক ব্যর্থ হওয়ায় শ্রীবাস্তবকে নিয়োগ করা হয়েছে।

এদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ব্যাপক ধরপাকড় শুরু করেছে দিল্লি পুলিশ। টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদনে দিল্লি পুলিশ জানিয়েছে, হিংসাত্মক ঘটনায় জড়িত থাকার অভিযোগে এখনও পর্যন্ত মোট ১০৬ জনকে গ্রেফতার করা হয়েছে। ১৮টি এফআইআর নথিভুক্ত করা হয়েছে। অ্যাডিশনাল কমিশনার অব পুলিশ (ক্রাইম) মন্দীপ সিং রান্ধাওয়া সাংবাদিকদের বলেন, বুধবার কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। উত্তর পূর্ব দিল্লি থেকে পিসিআর কলের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।

দিল্লিতে এই হিংসাত্মক ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৭। জিটিবি হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, মৃতদের মধ্যে অন্তত নয় জনের দেহে বুলেটের আঘাতের চিহ্ন পাওয়া গিয়েছে। মৃতদের মধ্যে একজন মহিলাও ছিলেন। এদিকে দিল্লিতে হিংসাত্মক ঘটনা প্রসঙ্গে উদবেগ প্রকাশ করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি ট্যুইটারে বলেন, চেষ্টা করেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ব্যর্থ হয়েছে পুলিশ। তাই সেনাবাহিনীকে ডাকা হোক।

সিপিএমের জেনারেল সেক্রেটারি সীতারাম ইয়েচুরি দিল্লির এই হিংসাত্মক ঘটনাকে ২০০২ সালের গুজরাটের হিংসার সঙ্গে তুলনা করেছেন। তারও দাবি, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দিল্লিতে সেনাবাহিনীকে ডাকা হোক। এদিকে দিল্লি বিধানসভায় দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, দিল্লির সাধারণ মানুষ এই ঘটনার সঙ্গে জড়িত নয়। তার দাবি, বহিরাগত, কিছু রাজনীতিবিদ এবং সমাজবিরোধীরা এই কাণ্ড ঘটিয়েছে। দিল্লির হিংসাত্মক ঘটনায় নিহত দিল্লি পুলিশের হেড কনস্টেবল রতন লালের পরিবারকে ১ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন কেজরিওয়াল।

মানিকন্ট্রোল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

ভারতীয় ক্রিকেটের ছত্রে ছত্রে রয়েছে স্বজনপোষণ: রামচন্দ্র গুহ

ভারতীয় ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ তুললেন কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সের প্রাক্তন সদস্য তথা বিখ্যাত ইতিহাসবিদ রামচন্দ্র গুহ। নিজের আসন্ন বই ‘The Commonwealth...

বাংলাদেশের সুন্দরবনকে দস্যুমুক্ত করে দৃষ্টান্ত স্থাপন করেছেন মহসিন-উল হাকিম

বিশ্বজিৎ মান্না পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনে প্রাকৃতিক সম্পদের অভাব নেই। তবুও ভারত হোক বা বাংলাদেশ, উভয় দিকের সুন্দরবনের...

শেষ রক্ষা হল না, চিড়িয়াখানায় মারা গেল রয়্যাল বেঙ্গল টাইগার

১৫ বছর বয়সী একটি রয়্যাল বেঙ্গল টাইগারের মৃত্যু হল দিল্লির চিড়িয়াখানায়। বৃহস্পতিবার রাজধানীতে এই পুরুষ রয়্যাল বেঙ্গলের মৃত্যু ঘিরে চাঞ্চল্য তৈরি হয়েছে।...

এখনও পর্যটন মানচিত্রের বাইরে রয়েছে পাথরপ্রতিমা

বিশ্বজিৎ মান্না সুন্দরবন মানেই বাঘ। এই ধারণা অনেকের মধ্যে তৈরি হয়েছে। কিন্তু যারা সুন্দরবনে থাকেন, সুন্দরবনে সারা জীবন কাটিয়েছেন,...

Recent Comments

error: Content is protected !!