রবিবার, সেপ্টেম্বর ২৬, ২০২১
Home Uncategorized সাইক্লোন নিভার লাইভ আপডেট: চূড়ান্ত সতর্কতা, প্রস্তুত উদ্ধারকারী দল

সাইক্লোন নিভার লাইভ আপডেট: চূড়ান্ত সতর্কতা, প্রস্তুত উদ্ধারকারী দল

২৮৪ Views

ফের এক সাইক্লোনের আশঙ্কায় ত্রস্ত দক্ষিণ ভারতের কিছু অংশ। এই সাইক্লোনের নাম নিভার। আবহাওয়া দপ্তর সূত্রে প্রাপ্ত তথ্য অনুযায়ী, বুধবার সন্ধ্যা নাগাদ মাল্লাপুরম এবং কারাকালের মাঝে আছড়ে পড়তে পারে। শক্তিশালী এই ঘুর্ণিঝড়ের সাথে প্রবল বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। বিশেষত চেন্নাইয়ে আগামীকাল ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ঝড়ের সময় সমুদ্রের জলস্তর প্রায় ২ মিটার পর্যন্ত বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

রাত ৯.৫০

চেন্নাই থেকে ৪১০ কিলোমিটার পূর্ব, দক্ষিণ-পূর্বে এবং পুদুচেরি থেকে প্রায় ৩৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে, কাড্ডালোর থেকে প্রায় ৩২০ কিলোমিটার পূর্ব-দক্ষিণপূর্ব দিকে, বঙ্গোপসাগরের পশ্চিমাংশের দিকে সরে গিয়েছে সাইক্লোন নিভার।

রাত ৯.৩০

সাইক্লোন নিভারের প্রেক্ষাপটে ক্যাবিনেট সেক্রেটারি রাজীব গাউবার নেতৃত্বে এদিন ন্যাশনাল ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটি (এনসিএমসি)-এর একটি বৈঠকের আয়োজন করা হয়। ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে আয়োজিত এই বৈঠকে উপস্থিত ছিলেন তামিলনাড়ু, পুদুচেরি, অন্ধ্রপ্রদেশের চিফ সেক্রেটারি এবং বিভিন্ন মন্ত্রকের সেক্রেটারিগণ।

রাত ৯.২৩

প্রতিকূল আবহাওয়ার জেরে উপকূলবর্তী অঞ্চলে মাছ ধরার উপর আপাতত নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সমুদ্র উপকূলবর্তী অঞ্চলের বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।

রাত ৯.০৯

মঙ্গলবার সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৫টার মধ্যে চেন্নাইয়ে ভারী বৃষ্টিপাত হয়েছে। ইন্ডিয়া মেটেরলজিক্যাল ডিপার্টমেন্ট বা আইএমডি সূত্রে পাওয়া খবর অনুযায়ী, এদিন চেন্নাইয়ের নুঙ্গাবক্কমে ৯৬ মিলিমিটার এবং মিনাবক্কমে ৮৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

রাত ৮.৫২

সাইক্লোন নিভার কারণে চেন্নাই বিমানবন্দরের স্বাভাবিক কার্যপ্রক্রিয়া ব্যাহত হতে পারে। এই মুহূর্তে চেন্নাই বিমানবন্দর থেকে তিনটি উড়ান বাতিল করা হয়েছে। বিমানবন্দরের সুষ্ঠু কার্যাবলীর জন্য একটি কন্ট্রোলরুম খোলা হয়েছে।

রাত ৮.৪৩

সাইক্লোন নিভার কারণে ট্রেন চলাচল ব্যাহত হলে, পরে পরিষেবা স্বাভাবিক করতে সাউদার্ন রেলওয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করছে।

রাত ৮.৪০

স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে পাওয়া সংবাদ অনুযায়ী, আগামী ১২ ঘন্টায় শক্তিশালী ঝড়ে পরিণত হবে নিভার।

রাত ৮.২৯

২০১৫ সালের পুনরাবৃত্তি এড়াতে চেষ্টায় কোনো খামতি রাখছে না তামিলনাড়ু সরকার। ভারী বৃষ্টিপাতের ক্ষেত্রে বিপদের মোকাবিলায় প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে।

রাত ৮.২০

নিভার হল চলতি বছরে বঙ্গোপসাগরে তৈরি হওয়া দ্বিতীয় সাইক্লোন

রাত ৮.১০

চেন্নাইয়ে বৃষ্টির কারণে বাতিল হল উড়ান। নিভার দরুণ ভারী বৃষ্টিপাত হওয়ায় মঙ্গলবার তিনটি ফ্লাইট বাতিল করেছে ইন্ডিগো।

রাত ৮.০৪

সাইক্লোন নিভার মোকাবিলায় কোস্ট গার্ড, নৌবাহিনী, এয়ারক্রাফট প্রস্তুত রাখা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

আবহাওয়ার পূর্বাভাস: আজ বৃষ্টি হতে পারে

কলকাতা ও তার আশেপাশে আজ, ৩ সেপ্টেম্বর, ২০২১-এর আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ মূলত মেঘলা থাকবে। বৃষ্টির সম্ভাবনা আছে। অ্যাকুওয়েদার ডট কম...

সাইক্লোনের পর ত্রাণের সাথে সুন্দরবনে ঢুকেছে প্রচুর প্লাস্টিক, সঙ্কটে বাস্তুতন্ত্র

করোনা মহামারি, সাইক্লোনের মতো সমস্যায় এমনিতেই সুন্দরবনের নাজেহাল অবস্থা। তার ওপর সেখানে আবার এক নতুন সমস্যা দেখা দিয়েছে। সাইক্লোন...

১ সেপ্টেম্বর থেকে পর্যটকদের জন্য খুলে যাচ্ছে সুন্দরবন

সুন্দরবনের অর্থনীতির অন্যতম স্তম্ভ হল পর্যটন। তবে বিগত দু বছরে করোনার জেরে বাংলাদেশের সুন্দরবন অঞ্চলে পর্যটন ধাক্কা খেয়েছে। মাঝে খোলা হলেও, করোনার...

সুন্দরবনের অন্যতম স্কুল: বরদাপুর আদর্শ মিলন বিদ্যাপীঠ

ইন্দ্রবরদাপুর আদর্শ মিলন বিদ্যাপীঠের পথ চলা শুরু হয় ১৯৬০ সালের ১৮ ফেব্রুয়ারি। প্রথম দিকে স্কুলটি মাটির দেওয়াল ও টালির চাল দিয়ে তৈরি...

Recent Comments

error: Content is protected !!