মঙ্গলবার, জানুয়ারি ২৬, ২০২১
Home feature করোনাভাইরাস: কখন মাস্ক ব্যবহার করবেন?

করোনাভাইরাস: কখন মাস্ক ব্যবহার করবেন?

৩১৪ Views

বিশ্বজিৎ মান্না

করোনাভাইরাস এই মুহূর্তে মহামারির আকার নিয়েছে। সমগ্র বিশ্বে এই ভাইরাসে মৃতের সংখ্যা ১২,০০০ ছাড়িয়ে গিয়েছে। আক্রান্ত প্রায় তিন লক্ষ। করোনাভাইরাসের প্রকোপ দেখা দেওয়ার পর প্রতিরোধমূলক পদক্ষেপ হিসেবে অনেকে মাস্ক ব্যবহার করছেন। তবে সবাইকেই কি মাস্ক পরতে হবে? জানার জন্য পড়তে থাকুন। করোনাভাইরাস নিয়ে আতঙ্ক তৈরি হওয়ার পর অনেকে এটা ধরেই নিয়েছেন যে তাদের মাস্ক আবশ্যিকভাবে ব্যবহার করতে হবে। হঠাৎ করে মাস্কের চাহিদা বেড়ে যাওয়ায় এই প্রোডাক্টের ব্যাপক কালোবাজারি চলছে। স্বাভাবিক মূল্যের চেয়ে কয়েকগুণ অধিক মূল্যে বিক্রি করা হচ্ছে মাস্ক। উপলব্ধ ডেটা থেকে জানা গিয়েছে, এয়ার ড্রপলেটের তুলনায় কোনো দূষিত সারফেস থেকে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে অনেক বেশি। সুতরাং প্রকৃত বুদ্ধিমানের কাজ হবে ব্যক্তিগত পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা। এবার এক ঝলকে দেখে নেওয়া যাক কাদের মাস্ক ব্যবহার করা প্রয়োজন।

ফ্লুয়ের উপসর্গ থাকলে মাস্ক ব্যবহার করুন

আপনার যদি সর্দি-কাশি হয়, কিংবা আপনার শরীরে যদি ফ্লুয়ের উপসর্গ দেখা দেয়, তাহলে এটির বিস্তার প্রতিরোধ করতে মাস্ক ব্যবহার করুন।

আক্রান্ত ব্যক্তির আশেপাশে থাকলে মাস্ক ব্যবহার করুন

আপনার আশেপাশে যদি এমন কোনো ব্যক্তি থাকেন যিনি ফ্লুতে আক্রান্ত, বা যার মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার উপসর্গ দেখা দিয়েছে, তা পজিটিভ কেস না হলেও, প্রতিরোধমূলক পদক্ষেপ হিসেবে মাস্ক ব্যবহার করুন।

বাইরে বেরোলে ব্যবহার করুন

আপনার বয়স যদি ৬০-এর বেশি হয় এবং আপনি ডায়াবেটিজ, হার্টের রোগের মতো অসুস্থতায় ভোগেন, তাহলে আপনাকে একটু বেশি সচেতন থাকতে হবে। কারণ আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা অন্যান্যদের থেকে কম হতে পারে। তাই প্রতিরোধমূলক পদক্ষেপ হিসেবে মাস্ক ব্যবহার করা উচিত। তাছাড়া এই ধরণের বয়স্ক ব্যক্তিদের প্রায়শই ডাক্তারের কাছে যেতে হয়। বাইরে বেরোলে অবশ্যই তাদের মাস্ক ব্যবহার করতে হবে।

স্বাস্থ্যকর্মী হলে মাস্ক ব্যবহার করুন

সব থেকে গুরুত্বপূর্ণ ব্যাপার হল, যারা এই মারণ ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের  চিকিৎসা করছেন, সেই সমস্ত চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের অবশ্যই মাস্ক ব্যবহার করা উচিত। আক্রান্ত ব্যক্তির সঙ্গে তাদের দূরত্ব খুব কম থাকে, তাই চিকিৎসাকর্মীদের অবশ্যই কড়া সাবধানতা অবলম্বন করতে হবে। অনুগ্রহ করে মনে রাখবেন, স্বাস্থকর্মীরা যদি মাস্ক ব্যবহারে অসমর্থ হন, তাহলে করোনাভাইরাস ছড়ানোর সম্ভাবনা অনেক বেড়ে যাবে।

তথ্যসূত্র – টাইমস অব ইন্ডিয়া

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

সুন্দরবনে ৪২৮ প্রজাতির পাখি রয়েছে

শুধু রয়্যাল বেঙ্গল টাইগার আর কুমীর নয়। সুন্দরবনে অনেক প্রজাতির প্রাণী দেখা যায়। এদের মধ্যে অন্যতম হল পাখি। সুন্দরবনে মোট ৪২৮ প্রজাতির...

সিকিমের নাকুলা পাস সীমান্তে ভারত-চিন সেনার হাতাহাতি

লাদাখ সেক্টর ভারত-চিন সেনার মধ্যে বিগত কয়েকদিন ধরে একটা চাপা উত্তেজনা তৈরি হয়েছিল। এবার সিকিমের কাছে চিন সীমান্তে সরাসরি সংঘর্ষে জড়িয়ে পড়ল...

ফ্রায়েড চিকেন আর পিৎজার যুগেও প্রাসঙ্গিকতা হারায়নি হরিদাস মোদক

বিশ্বজিৎ মান্না আজ যা আছে, কাল হয়তো থাকবে না! বা বদলে যাবে। এটাই নিয়ম। ঠিক যেমন আমাদের প্রিয় শহর...

ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ: প্রথম দুটি ম্যাচে মাঠে দর্শক থাকবে না

ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজের মাধ্যমে দীর্ঘ প্রায় এক বছর পর ভারতে আন্তর্জাতিক ক্রিকেট শুরু হবে। ইংল্যান্ডের বিরুদ্ধে চারটি টেস্ট ম্যাচ খেলবে...

Recent Comments

error: Content is protected !!