করোনাভাইরাস আপডেট: স্পেনে গত ২৪ ঘন্টায় মৃত ৭০০, আক্রান্ত ডেপুটি প্রধানমন্ত্রী

৫৮ Views

দৈনিক সুন্দরবন ডেস্ক

করোনাভাইরাস নিয়ে ইতালির অবস্থা ক্রমশ খারাপ হচ্ছে। সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, ইতালিতে নতুন করে ৬৮৩ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। সব মিলিয়ে ইতালিতে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে হল ৭,৫০৩। আজ জাজিরায় প্রকাশিত একটি প্রতিবেদন থেকে এমনটাই জানা গিয়েছে। ইউরোপের এই দেশে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৭৪,৩৮৬। সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, আক্রান্তের হার কিছুটা হ্রাস পেলেও মৃত্যুর সংখ্যা কোনোভাবেই কমছে না।

ইতালিতে সবচেয়ে খারাপ অবস্থা উত্তরাংশের লোম্বার্ডি এলাকার। ইতালির শুধু এই অংশে ৪,৪৭৪ মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা ৩২,৩৪৬। অন্যদিকে স্পেনে গত ২৪ ঘন্টায় ৭০০-এর অধিক মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। করোনাভাইরাসে সর্বাধিক মৃত্যুর তালিকায় প্রথম স্থানে ইতালির পর দ্বিতীয় স্থানে রয়েছে স্পেন। চিন রয়েছে তৃতীয় স্থানে। ভারতেও করোনাভাইরাস প্রতিরোধে ব্যাপক সতর্কতা অবলম্বন করা হয়েছে। পরিস্থিতি সামাল দিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২১ দিনের  ইতিমধ্যে ভারতে এই মারণ ভাইরাসে ১০ জনের মৃত্যু হয়েছে, আক্রান্তের সংখ্যা ৬০০ ছাড়িয়ে গিয়েছে। এদিকে কোভিড-১৯ নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে পরিস্থিতি ক্রমশ ঘোরালো হয়ে উঠছে। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (হু) উদবেগ প্রকাশ করেছে। করোনাভাইরাস পরিস্থিতির কথা মাথায় রেখে আগামী সপ্তাহ থেকে রাশিয়ায় নন-এসেনশিয়াল কর্মীদের বাড়িতে থাকার নির্দেশ দিয়েছে ভ্লাদিমির পুতিনের সরকার।

সিরিয়াতে রাতে কারফিউ

করোনাভাইরাস প্রতিরোধে সিরিয়াতে সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে। ইতিমধ্যে দোকান, বাজার, গণপরিবহন বন্ধ করে দেওয়া হয়েছে। সিরিয়ার স্বাস্থ্যমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, সেদেশে এখনও পর্যন্ত করোনায় পাঁচজন আক্রান্ত হয়েছেন। গত রবিবার সিরিয়াতে কোভিড-১৯ এ প্রথম আক্রান্তের খবর পাওয়া যায়। সূত্রের মতে, গৃহযুদ্ধে বিধ্বস্ত সিরিয়ায় এই মারণ ভাইরাসে আক্রান্তের প্রকৃত সংখ্যাটা অনেক বেশি হতে পারে। তবে সরকার সেটা প্রকাশ করতে চাইছে না। যদিও সরকারের তরফ থেকে এই দাবি উড়িয়ে দেওয়া হয়েছে। অভ্যন্তরীণ মন্ত্রী মহম্মদ আল রাহমৌন স্টেট টেলিভিশনে বলেন, এই কারফিউ বেশ কড়া। যারা এটি অমান্য করবেন, তাদের বিরুদ্ধে আইনী পদক্ষেপ গ্রহণ করা হবে।

মস্কোতে বন্ধ হতে পারে রেস্তোরাঁ, ক্যাফে

করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধমূলক পদক্ষেপ হিসেবে আগামী সপ্তাহ থেকে মস্কোর রেস্তোরাঁ, ক্যাফে সহ সমস্ত বিনোদন কেন্দ্র বন্ধ রাখা হতে পারে। এমনটাই জানিয়েছেন মস্কোর মেয়র সার্গেই সোবিয়ানিন। বৃহস্পতিবার এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হতে পারে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইতিমধ্যে নাগরিকদের বাড়িতে থাকার অনুরোধ করেছেন।

আক্রান্ত স্পেনের ডেপুটি প্রধানমন্ত্রী

প্রাণঘাতী করোনাভাইরাসে স্পেনে ইতিমধ্যে মহামারি দেখা দিয়েছে। এই ভাইরাসে মৃত্যু সংখ্যার বিচার ইতালির পরেই রয়েছে ইউরোপের এই দেশ। গত ২৪ ঘন্টায় স্পেন থেকে ৭০০-এর অধিক নতুন মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আল জাজিরার একটি রিপোর্ট থেকে এবার জানা গিয়েছে, স্পেনের ডেপুটি প্রধানমন্ত্রী ক্যামেরন কালভো করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!