শুক্রবার, আগস্ট ১৪, ২০২০
Home country কোভিড-১৯ এর থেকেও ভয়ঙ্কর রোগের হদিশ, সতর্ক করল চিন

কোভিড-১৯ এর থেকেও ভয়ঙ্কর রোগের হদিশ, সতর্ক করল চিন

১৫২ Views

করোনাভাইরাসে গোটা বিশ্বের জেরবার অবস্থা। মহামারির আকার নেওয়া কোভিড-১৯ থেকে এখনও মুক্তির পথ পাওয়া যায়নি। ভ্যাকসিন, ওষুধ ইত্যাদি নিয়ে গবেষণা, পরীক্ষা ইত্যাদি চলছে। এরই মধ্যে এক নতুন বিপদের কথা শোনা গেল চিনের মুখ থেকে।

হিন্দুস্তান টাইমসে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা গিয়েছে, কাজাখস্তানে এক অজ্ঞাত ধরণের নিউমোনিয়া দেখা দিয়েছে। চিনের দাবি, কোভিড-১৯ এর থেকে এই নিউমোনিয়া অনেক বেশি ঝুঁকিপূর্ণ। কাজাখস্তানে বসবাসকারী চিনা নাগরিকদের ইতিমধ্যে এই বিষয়ে চিনের সরকারের তরফ থেকে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। ওই দেশের চিনা দূতাবাস এই ব্যাপারে বৃহস্পতিবার উইচ্যাটে একটি বিবৃতি প্রকাশ করে। সেই বিবৃতিতে বলা হয়েছে, এই বছরের প্রথম ছয় মাসে কাজাখস্তানে এই অজ্ঞাত বা নতুন ধরণের নিউমোনিয়ায় কমপক্ষে ১,৭৭২ জন মানুষের মৃত্যু হয়েছে। মৃতদের তালিকায় রয়েছে চিনের ৬২৮ জন নাগরিক। শুক্রবার গ্লোবাল টাইমস পত্রিকায় দূতাবাসের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, এই রোগে মৃত্যুর হার কোভিড-১৯ এর থেকেও অনেক বেশি।

ইতিমধ্যে কাজাখস্তানের স্বাস্থ্য দপ্তর এবং অনেক প্রতিষ্ঠান এই নিউমোনিয়া ভাইরাসের ব্যাপারে বিশদ জানতে গবেষণা শুরু করেছে। এই নিউমোনিয়ার সঙ্গে কোভিড-১৯ এর কোনো সম্পর্ক আছে কি না তা এখনও জানা যায়নি। কোভিডে জেরবার চিন এই নতুন রোগ নিয়ে কোনো ঝুঁকি নিতে চাইছে না। কিছু চিনা বিশেষজ্ঞ ইতিমধ্যে বলেছেন, চিনে এই নিউমোনিয়া ছড়িয়ে পড়া প্রতিরোধ করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। প্রসঙ্গত, চিনের উত্তর-পশ্চিমাংশের সীমান্তে রয়েছে কাজাখস্তান। সেখানে বসবাসকারী চিনা নাগরিকদের ইতিমধ্যে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছে চিনা দূতাবাস।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, জুনের মাঝামাঝি থেকে এখনও পর্যন্ত প্রায় ৫০০ মানুষ এই নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছেন। কাজাখস্তানের তিনটি অঞ্চলে এই নিউমোনিয়া ছড়িয়ে পড়েছে।

কোভিড-১৯ এ কাজাখস্তানে ৫১,০৫৯ জন আক্রান্ত হয়েছেন

কাজাখস্তানের স্বাস্থ্যমন্ত্রী বুধবার জানিয়েছেন যে, কোভিড-১৯ এর তুলনায় এই নতুন নিউমোনিয়ায় মানুষ আরও বেশি অসুস্থ হয়ে পড়ছেন। দেশে ঠিক কতজন এই রোগে আক্রান্ত হয়েছেন, আগামী সপ্তাহে সে ব্যাপারে একটি রিপোর্ট প্রকাশ করা হবে। এখনও পর্যন্ত কাজাখস্তানে কোভিড-১৯ এ ৫১,০৫৯ জন আক্রান্ত হয়েছেন। এই মারণ ভাইরাসে ২৬৪ জনের মৃত্যু হয়েছে। জন হপকিন্স ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার থেকে এই খবর জানানো হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র সহ অনেক দেশ কোভিড-১৯ এর তথ্য সমগ্র বিশ্বের থেকে লুকিয়ে রাখার জন্য চিনের বিরুদ্ধে অভিযোগ তুলেছে। যদিও চিন সেই অভিযোগ অস্বীকার করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

আইপিএলের প্রস্তুতিতে মাঠে নামলেন এমএস ধোনি

প্রতিযোগিতা আদতে ২৯ মার্চ থেকে শুরু হওয়ার কথা ছিল। তবে কোভিড-১৯ এর কারণে সেটা অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দেওয়া হয়। ভারতে এই ভাইরাসের...

স্ত্রীকে ঈদের উপহার হিসেবে মার্সিডিজ গাড়ি দিলেন শাকিব আল হাসান

বাংলাদেশের অলরাউন্ডার শাকিব আল হাসান তার স্ত্রী উম্মে আহমেদ শিশিরকে ঈদ উপলক্ষে একটি মার্সিডিজ বেঞ্জ গাড়ি উপহার দিয়েছেন। আপাতত এই দম্পতি মার্কিন...

করোনা আতঙ্কটাই এখন হয়ে উঠেছে কোটি কোটি টাকার ব্যবসার রসদ

বিশ্বজিৎ মান্না এই মাসের শুরুর দিকের কথা। মায়ের জ্বর। বেশ কয়েকদিন। প্যারাসিটামল, ক্যালপলেও সারেনি। অতএব, বাড়ির সবাই বিষয়টা নিয়ে...

ফেসবুক টাইমলাইনে নেই দিন গোনার অপেক্ষা, এখন শুধু করোনা আপডেট

অঙ্কিতা পাল ও মা মা! এবার দুগ্গা পুজো হবে না! ও মা বলো না! দুগ্গা ঠাকুর এবার আসবে না?

Recent Comments

error: Content is protected !!