বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৪, ২০২০
Home Latest ইডেনে ম্যাচ, নিউ মার্কেটে শপিংয়ে মেতেছেন বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা

ইডেনে ম্যাচ, নিউ মার্কেটে শপিংয়ে মেতেছেন বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা

১১৩ Views

ডিসেম্বর আসতে এখনও কয়েকটা দিন বাকি। তবে শহরে ইতিমধ্যে শীতের ছোঁয়া লেগেছে। বইমেলা, পিকনিকের এই মরসুমের শুরুতেই এবার ক্রিকেট নিয়ে চলছে চরম উন্মাদনা। উপলক্ষ কলকাতার ইডেন গার্ডেন্সে ভারত-বাংলাদেশের গোলাপী বলের দিন-রাতের টেস্ট ম্যাচ। বিসিসিআই প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পরই প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের অন্যতম লক্ষ্য ছিল ভারতে টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তাকে ফের জাগিয়ে তোলা। টি-২০ যুগে পাঁচদিন মাঠে এসে খেলা দেখা দর্শকের সংখ্যা ক্রমশ হ্রাস পাচ্ছে। তাছাড়া শনি-রবিবার ছাড়া অফিস কামাই করে মাঠে আসা দর্শকের সংখ্যাও যথেষ্ট কম। অ্যাশেজ, ভারত-পাকিস্তানের মতো হাইপ্রোফাইল সিরিজ ছাড়া আজকাল টেস্টে ক্রিকেট মাঠে ভিড় হয় না। ঠিক এই সমস্যার সমাধানে বিকল্প ভাবতে শুরু করেন সৌরভ। তখনই তার মাথায় আসে দিন-রাতের টেস্ট ম্যাচ আয়োজনের পরিকল্পনা।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড প্রস্তাবে সায় দেওয়ার  পরই শুরু হয় প্রস্তুতি। ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল এবং বিসিসিআইয়ের যৌথ উদ্যোগে শুরু হয় ইডেনে ঐতিহাসিক টেস্ট ম্যাচের প্রস্তুতি। টিকিটের দাম কমিয়ে ৫০ টাকা করা হয়। একাধিক প্রাক্তন অধিনায়ক সহ ইডেনে আমন্ত্রিতদের তালিকায় ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ অন্যরা।

ইডেন টেস্টের টিকিট অনলাইনে ছাড়ার পরই সমস্ত টিকিট বিক্রি হয়ে যায়। সৌরভ জানান, ইডেনে প্রথম চারদিনের সমস্ত টিকিট বিক্রি হয়ে গিয়েছে। ভারত-বাংলাদেশ টেস্ট ম্যাচ ঘিরে ধর্মতলা-নিউ মার্কেট চত্বরে গত কয়েকদিন ধরে রীতিমতো উৎসবের মেজাজ। ইডেনে থেকে বেরিয়ে অনেকেই এখানে ঢুঁ মারছেন। করছেন কেনাকাটা। বিশেষত বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা রথ দেখা কলা বেচার মতো ইডেন খেলা দেখার ফাঁকে নিউ মার্কেটে শপিংও করছেন। জামাকাপড়, কসমেটিক্স, কিচেনওয়ার, মিষ্টির দোকান থেকে শুরু করে সর্বত্র বাংলাদেশি ক্রেতাদের ভিড় চোখে পড়ার মতো। স্থানীয় ব্যবসায়ীরা জানান, সারা বছর ধরে এমনিতেই ওপার বাংলার ক্রেতারা নিউ মার্কেটে কেনাকাটা করেন। তারা বলেন, নিউ মার্কেটের ৮০ শতাংশ ক্রেতাই বাংলাদেশ থেকে আসেন। ক্রিসমাস, নিউ ইয়ারের আগেই এবার ইডেনে টেস্ট ম্যাচ উপলক্ষ্যে অনেকে কলকাতায় এসেছেন।

সালোয়ার স্যুটের এক দোকানদার বলেন, গত তিন দিনে আমার দোকানে বিক্রি প্রায় তিনগুণ বেড়েছে। ইডেনে ম্যাচ দেখতে আসা অনেকেই আমার দোকানে ঢুঁ মারছেন। মাঠে বাংলাদেশ ভালো খেলতে না পারলেও মাঠের বাইরে টাইগারদের সমর্থকরা উৎসবের মেজাজে শপিং করছেন। এছাড়া চিকিৎসা করাতেও যেসব বাংলাদেশি কলকাতায় এসেছেন, তারাও এখানে আসছেন।

ঢাকার বাসিন্দা সৈয়দ আমিনা আলি বরাবর নিউ মার্কেটে শপিং করতে ভালোবাসেন। তিনি বলেন, যখনই আমি কলকাতায় আসি একবার হলেও নিউ মার্কেট ঘুরে যাই। এখানে শপিং করতে ভালোবাসি। নিউ মার্কেটের ভিতর দিয়ে যখন হেঁটে যাই তখন জাস্ট মনে হয় না বিদেশে আছি।

কলকাতা থেকে শপিং করার কারণ কি জানতে চাইলে বাংলাদেশের এক ক্রেতা বলেন, চিন, কোরিয়া, থাইল্যান্ড থেকে কসমেটিক্স দ্রব্য আসে বাংলাদেশে। ট্রপিক্যাল ক্লাইমেটে এই ধরণের প্রোডাক্ট আমাদের সুট করে না। তাছাড়া সেগুলির দাম খুব চড়া। সেই তুলনায় নিউ মার্কেটে সস্তায় অনেক জিনিস পাওয়া যায়। এবং এখানকার প্রোডাক্ট আমাদের সুট করে।

পড়ে পাওয়া চোদ্দো আনার মতো বড়দিন, নিউ ইয়ারের আগে হঠাৎ ব্যবসা বৃদ্ধি পাওয়ায় খুব খুশি এসএস হগ মার্কেট ট্রেডার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট অশোক গুপ্তা। তিনি বলেন, বিভিন্ন উৎসব এবং বিয়ের মরসুমের জন্য সাধারণত সেপ্টেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত নিউ মার্কেটে সবচেয়ে বেশি কেনাকাটা হয়। তবে এবছর আর্থিক মন্দা এবং পার্কিং সমস্যার কারণে ব্যবসায় ৪০ শতাংশ ঘাটতি আছে। তবে ভারত-বাংলাদেশ ক্রিকেট ম্যাচের কারণে ব্যবসায়ীরা কিছুটা হলেও উপকৃত হলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

করোনা আক্রান্ত পাথরপ্রতিমার বিধায়ক সমীরকুমার জানা, আরোগ্য কামনায় পূজার আয়োজন করল তৃণমূল

বিশ্বজিৎ মান্না পাথরপ্রতিমার বিধায়ক সমীরকুমার জানা করোনা আক্রান্ত হয়েছেন। তার দ্রুত আরোগ্য কামনায় বিশেষ উদ্যোগ গ্রহণ করল তৃণমূল কংগ্রেস।...

আইপিএল ২০২০: সম্পূর্ণ সূচি, তারিখ, ভেনু

বহু প্রতিক্ষিত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সূচি ঘোষণা করা হয়েছে। এবারে ভারতের বদলে সংযুক্ত আরব আমিরশাহীতে অনুষ্ঠিত হবে আইপিএল। ১৯ সেপ্টেম্বর থেকে...

বাবর আজমকে দিশাহীন মনে হচ্ছে: শোয়েব আখতার

ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্রাফোর্ডে অনুষ্ঠি দ্বিতীয় টি-২০ আন্তর্জাতিক ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ১৯৬ রানের টার্গেট সহজে পৌঁছে গিয়ে ৫ উইকেটে জয় অর্জন করেছে আয়োজক...

আইপিএল ২০২০: চেন্নাই সুপার কিংসে রায়নার স্থান দখল করতে পারেন ঋতুরাজ গায়কোয়াড়

ইদানিং বেশ কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে চেন্নাই সুপার কিংস। আইপিএল ২০২০ শুরু হওয়ার আগেই স্কোয়াডের মোট ১২ জন সদস্যের কোভিড-১৯ পরীক্ষার...

Recent Comments

error: Content is protected !!