বুধবার, সেপ্টেম্বর ৩০, ২০২০
Home country সারা দেশে এনআরসি হবেই, রাজ্যসভায় বললেন অমিত শা

সারা দেশে এনআরসি হবেই, রাজ্যসভায় বললেন অমিত শা

১৭১ Views

এনআরসি হবেই। শুধু অসম নয়। সারা দেশে। ফের একবার জোর দিয়ে বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শা। তার আরও দাবি, এই প্রক্রিয়ায় ধর্মের ভিত্তিতে কোনো ভেদাভেদ করা হবে না।

কেন্দ্রীয় মন্ত্রীর এই বক্তব্য শুনে ফের সরব হয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, এরাজ্যে তিনি কোনোভাবেই এনআরসি হতে দেবেন না। রাজ্যসভায় শা বলেন, ধর্ম নির্বিশেষে দেশের সমস্ত নাগরিকের নাম এনআরসি তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। এনআরসিতে এরকম কোনো সংস্থান নেই যেখানে এটা বলা আছে যে অন্যান্য ধর্মে বিশ্বাসীদের এই তালিকায় স্থান দেওয়া হবে না।

রাজ্যসভায় প্রশ্নোত্তর পর্বে একটি সাপ্লিমেন্টারির জবাবে শা বলেন, ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন্স (এনআরসি) প্রক্রিয়া সারা দেশে বাস্তবায়িত করা হবে। ধর্ম নির্বিশেষে কারুরই এই ব্যাপারে চিন্তিত হওয়ার কোনো প্রয়োজন নেই। সবাইকে এনআরসি অধীনে আনার জন্য এটা স্রেফ একটা প্রক্রিয়া। সমস্ত ধর্মে বিশ্বাসী ভারতীয় নাগরিকরা এই তালিকায় ঠাঁই পাবেন। এনআরসি একটি পৃথক প্রক্রিয়া এবং সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট একটি পৃথক ব্যাপার।

শা বলেন, সুপ্রিমকোর্টের নির্দেশানুসারে অসমে এনআরসি প্রক্রিয়া চালু করা হয়। সমগ্র দেশে এনআরসি আপডেট করার সময় অসমকেও এতে শামিল করা হবে।

অন্যদিকে স্বরাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্যের পর সরব  হয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধির আমলে স্বাক্ষরিত আসাম অ্যাকর্ডের অঙ্গ হিসেবে অসমে এনআরসি বাস্তবায়িত হচ্ছে। এনআরসি বাস্তবায়নের নাম করে পশ্চিমবঙ্গে অনেকে অশান্তি তৈরি করার চেষ্টা করছেন। আমি স্পষ্টভাবে বলতে চাই, বাংলায় আমরা এনআরসি হতে দেব না।

মুর্শিদাবাদের সাগরদিঘিতে একটি জনসভায় মমতা বলেন, কেউ আপনার নাগরিকত্ব কেড়ে নিয়ে আপনাকে উদবাস্তুতে পরিণত করতে পারে না। ধর্মের ভিত্তিতে কোনো বৈষম্য কাম্য নয়। পশ্চিমবঙ্গে এনআরসি বাস্তবায়িত করার আগে বিজেপিকে জবাব দিতে হবে কেন অসমে এনআরসির চূড়ান্ত তালিকা থেকে ১৪ লক্ষ হিন্দু এবং বাঙালির নাম বাদ পড়েছে।

এদিকে এনআরসি প্রসঙ্গে মুখ খুলেছেন অসমের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। তিনি জানান, সম্প্রতি প্রকাশিত এনআরসি তালিকা বাতিল করতে রাজ্য সরকারের তরফ থেকে কেন্দ্রকে অনুরোধ করা হয়েছে।

গুয়াহাটিতে সাংবাদিক সম্মেলনে এই প্রবীণ বিজেপি নেতা বলেন, এমনকি দলের তরফ থেকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করে বলা হয়েছে এনআরসির বর্তমান ধরণকে খারিজ করা হোক। তিনি বলেন, অসম সরকার এনআরসি মেনে নেয়নি। এনআরসি খারিজ করার জন্য বিজেপি এবং অসম সরকার স্বরাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করেছে।

শর্মা বলেন, সমগ্র দেশে একটি কাট অফ তারিখের ভিত্তিতে এনআরসির পক্ষে অসম সরকার। কাট অফ বছর যদি ১৯৭১ সাল হয়, সমস্ত রাজ্যের ক্ষেত্রে এটি অনুরূপ হতে হবে। আমরা আসাম অ্যাকর্ড বাতিল করতে বলছি না।

পূর্বেকার এনআরসির কোঅর্ডিনেটর প্রতীক হাজেলার তীব্র সমালোচনা করে মন্ত্রীর অভিযোগ, রাজ্য সরকারকে সম্পূর্ণ অন্ধকারে রেখে এই প্রক্রিয়া বাস্তবায়নের কাজ চলছিল। অথচ গোটা দেশ মনে করে অসম সরকারই এনআরসি আপডেট করেছে। একজন ব্যক্তির কারণে আমরা বদনামের ভাগীদার হলাম। প্রক্রিয়ার ত্রুটি নিয়ে আমরা চিন্তিত। হাজেলা যেভাবে গোটা বিষয়টা পরিচালনা করেছিলেন তা নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে। কিন্তু জনপ্রতিনিধি হিসেবে আমরা সেগুলির উত্তর দিতে পারছি না।

রাজ্যসভায় শা বলেন, অসমে যাদের নাম এনআরসি তালিকায় অন্তর্ভুক্ত হয়নি তারা ট্রাইবুনালে আবেদন করতে পারেন। তিনি বলেন, সমগ্র অসমে ট্রাইবুনাল গড়ে তোলা হবে। কারুর যদি ট্রাইবুনালে যাওয়ার টাকা না থাকে, অসম সরকারের তরফ থেকে টাকা দিয়ে সংশ্লিষ্ট ব্যক্তিকে আইনজীবী প্রদান করা হবে, যাতে তিনি ট্রাইবুনালে আবেদন করতে পারেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, হিন্দু উদবাস্তু, বৌদ্ধ, জৈন, খ্রীষ্টান, শিখ এবং পারসীদের এদেশের নাগরিকত্ব প্রদান করা উচিত বলে মনে করে সরকার। সেই কারণেই সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট বিল (সিএবি) আনা হয়েছে। তিনি বলেন, ধর্মীয় নিপীড়ণে কারণে বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে এদেশে চলে আসা উদবাস্তুদের এই বিলের অধীনে নাগরিকত্ব প্রদান করা হবে।

তিনি বলেন, লোকসভা বিলটি পাস করেছে। সিলেক্ট কমিটি এটিতে অনুমোদন দিয়েছে। কিন্তু পূর্বেকার লোকসভা এখন নেই। শা বলেন, এবার ফের বিলটি পেশ করা হবে। এনআরসির সঙ্গে এটির কোনো সম্পর্ক নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

প্রাণের ঝুঁকি নিয়ে মধু এনেও উপযুক্ত দাম পান না সুন্দরবনের মধু সংগ্রহকারীরা

আলামিন ফকির। বয়স বছর কুড়ি। বাংলাদেশের সুন্দরবন এলাকার বাসিন্দা। সুন্দরবনে মধু সংগ্রহ করার জন্য পাস জোগাড় করতে হয়। সেই জন্য স্থানীয় এক...

এক ওভারে পাঁচ ছক্কা: আইপিএল ২০২০-তে চাঞ্চল্য সৃষ্টি করলেন রাহুল তেওয়াটিয়া

রবিবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) একটি ম্যাচে শার্জায় মুখোমুখি হয়েছিল রাজস্থান রয়্যালস এবং কিংস ইলেভন পাঞ্জাব। এই ম্যাচে ব্যাটিং দক্ষতার মাধ্যমে চাঞ্চল্য...

করোনা আক্রান্ত পাথরপ্রতিমার বিধায়ক সমীরকুমার জানা, আরোগ্য কামনায় পূজার আয়োজন করল তৃণমূল

বিশ্বজিৎ মান্না পাথরপ্রতিমার বিধায়ক সমীরকুমার জানা করোনা আক্রান্ত হয়েছেন। তার দ্রুত আরোগ্য কামনায় বিশেষ উদ্যোগ গ্রহণ করল তৃণমূল কংগ্রেস।...

আইপিএল ২০২০: সম্পূর্ণ সূচি, তারিখ, ভেনু

বহু প্রতিক্ষিত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সূচি ঘোষণা করা হয়েছে। এবারে ভারতের বদলে সংযুক্ত আরব আমিরশাহীতে অনুষ্ঠিত হবে আইপিএল। ১৯ সেপ্টেম্বর থেকে...

Recent Comments

error: Content is protected !!