শনিবার, ডিসেম্বর ৫, ২০২০
Home feature চুলের স্বাস্থ্য ভালো রাখার জন্য ৮টি প্রয়োজনীয় ফল

চুলের স্বাস্থ্য ভালো রাখার জন্য ৮টি প্রয়োজনীয় ফল

৩০৪ Views

পিয়ালী মুখার্জী

চুলের স্বাস্থ্য ভালো করার জন্য কেবল হেয়ার অয়েল, সিরাম, শ্যাম্পু, ভাইটালাইজার, কন্ডিশনার ব্যবহার করলেই হবে না। তার জন্য এমন কিছু ফল খেতে হবে, যেগুলি গোড়া থেকে চুলকে মজবুত, চকচকে করে তুলবে। তাই আজকের এই প্রতিবেদনে সেইরকম ৮টি ফলের বিষয়ে আসুন জেনে নেওয়া যাক।

১. আমলকি

চুলকে ভালো রাখার জন্য আমরা প্রত্যেক দিন একটি করে আমলকি খেতে পারি। এছাড়া বাজারে আমলার নির্যাসযুক্ত অনেক হেয়ার অয়েল আছে। সেটিও চুলকে গোড়া থেকে মজবুত করতে এবং চুল কালো রাখতে সাহায্য করে। আমরা এই আমলাযুক্ত হেয়ার অয়েল বাড়িতেও তৈরি করে ব্যবহার করতে পারি। এর জন্য আমলাগুলিকে টুকরো টুকরো করে কেটে নিয়ে রোদে শুকিয়ে নিতে হবে। তারপর মিক্সিতে গুঁড়ো করে, সেই গুঁড়ো নারকেল তেলের মধ্যে দিয়ে গরম করতে হবে। মিশ্রণটি বাদামি রংয়ের হয়ে হলে সেটিকে ঠান্ডা করে কনটেনারে রেখে দিতে হবে। প্রত্যেকদিন চুলের গোড়ায় বা স্ক্যাল্পে তেলটি ব্যবহার করলে চুলের রং কালো হবে।

২. চেরি

৮ থেকে ৮০ প্রায় সব বয়সের মানুষই এই ফলটি খেতে পছন্দ করেন। চেরিতে প্রচুর পরিমাণ বায়োফ্ল্যাভোনয়েডস থাকে। তাই এই ফল খেলে চুল পড়া সহজেই প্রতিরোধ করা যায়।

৩. প্লাম

প্লামে প্রচুর পরিমাণে বায়োফ্ল্যাভোনয়েডস থাকে। এই ফলটিকে প্রত্যেকদিনের খাদ্য তালিকায় রাখলে আমরা চকচকে, মজবুত, ঘন চুলের অধিকারী হতে পারব।

৪. পিচ

পিচ ফলটিতে প্রচুর পরিমাণে বায়োটিন থাকে, যেটি আমাদের চুলককে ঘন করতে সাহায্য করে। এটি চুলের ঘনত্ব বাড়ানোর সঙ্গে চুল পড়া প্রতিরোধ করে।

৫. অ্যাপ্রিকট

অ্যাপ্রিকট ফলটি গোল্ডেন অরেঞ্জ রংয়ের হয়। এটি অত্যন্ত রসালো ও মিষ্টি হয়। এই ফলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার থাকে। এতে ক্যালোরি অত্যন্ত কম। ফলটি চুলের ঘনত্ব বৃদ্ধিতে সাহায্য করে।

৬. আনারস

আনারসে আছে ভিটামিন সি এবং বিটা ক্যারোটিন, যেটি আমাদের চুলের গোড়ার স্বাস্থ্যকে ভালো রাখতে সাহায্য করে।

৭. অ্যাভোকাডো

চুলের ঘনত্ব বৃদ্ধির প্রচুর উপাদান রয়েছে অ্যাভোকাডোতে। এই উপাদানগুলি হল ভিটামিন বি, ভিটামিন ই, ভিটামিন সি এবং বিটা ক্যারোটিন।

৮. স্ট্রবেরি

স্ট্রবেরিতে প্রচুর পরিমাণে ভিটামিন বি, ভিটামিন সি এবং সিলিকা থাকে। এগুলি চুল পড়া প্রতিরোধ করার পাশাপাশি চুলকে মজবুত করে তোলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

২০২১ আইপিএলে দুটি বিভাগে খেলবে ১০টি দল

আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দুটি নতুন দল দেখা যাবে। সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, এই ব্যাপারে ইতিমধ্যে অনুমোদন প্রদান করেছে দ্য বোর্ড...

বাবা হতে চলেছেন কেন উইলিয়ামসন

নিউজিল্যান্ড ক্রিকেট দলের অধিনায়ক কেন উইলিয়ামসনের জীবনে ফের খুশির খবর। হ্যামিলটনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট ম্যাচে সদ্য ঝকঝকে শতরান করেছেন এই কিউই...

সুন্দরবনে রোপণ করা হল ৫ কোটি ম্যানগ্রোভ চারা

শুধু সুন্দরবন নয়, কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের রক্ষাকবচের মতো কাজ করে ম্যানগ্রোভ অরণ্য। কিন্তু কয়েক মাস আগে সুপার সাইক্লোন আম্ফানের তাণ্ডবে ব্যাপকভাবে...

‘লিফট’ এবং ‘প্যারাশুটের’ ভিড়ে হারিয়ে গিয়েছে রাজনৈতিক প্রতিশ্রুতি

বিশ্বজিৎ মান্না দাদার অনেক অভিজ্ঞতা। পোড়খাওয়া রাজনীতিবিদ। কিন্তু বর্তমানে তিনি শিশুসুলভ আচরণ করছেন। এবং ‘দাদার অনুগামীরাও’ তাই। যেখানে সেখানে...

Recent Comments

error: Content is protected !!