শুক্রবার, নভেম্বর ২৭, ২০২০
Home Lifestyle কলকাতায় সেরা বিরিয়ানির তিনটি ঠিকানা

কলকাতায় সেরা বিরিয়ানির তিনটি ঠিকানা

৩৮৬ Views

রসগোল্লা মানেই কলকাতা, বিশেষত জিআই ট্যাগ নিয়ে আদালত পর্যন্ত লড়াইটা যাওয়ার পর এখন এই বিষয়টি প্রতিষ্ঠিত হয়েছে যে, পৃথিবীর শ্রেষ্ঠ রসগোল্লা পাওয়া যায় একমাত্র কলকাতাতেই। বাঙালির এই মিষ্টি-প্রেমের পাশাপাশি বিরিয়ানি-প্রেমও স্পষ্ট হয়ে উঠেছে। বাঙালি নিজের মতো করে বিরিয়ানি বানিয়ে নিয়েছে। হায়দরাবাদ, লখনউয়ের বিরিয়ানিতে সাধারণ আলু না থাকলেও কলকাতার বিরিয়ানিতে আলুর উপস্থিতি প্রায় অনিবার্য।

সিটি অব জয়ে একাধিক রেস্তোরাঁ বা সাধারণ খাবারের দোকান রয়েছে যেগুলি বিরিয়ানির জন্য বিখ্যাত হয়ে উঠেছে। তবে তাদের মধ্যে তিনটি জায়গার বিরিয়ানি আপনাকে একবার চেখে দেখতেই হবে। এই তিনটি দোকানের বিরিয়ানি বাকিদের স্বাদকে অনেকাংশেই ছাপিয়ে যায় বলে মনে করেন খাদ্য রসিকরা। এবার এক ঝলকে দেখে নেওয়া যাক সেই তিনটি রেস্তোরাঁর বিরিয়ানির হাল হকিকৎ।

আরসালান

কলকাতায় বিরিয়ানির নাম উচ্চারণ করলে যে কয়েকটি রেস্তোরাঁর নাম প্রথমেই মাথায় আসে, তার মধ্যে অন্যতম হল আরসালান। শহরের অন্যতম এই পুরানো এই রেস্তোরাঁর এখন অনেক শাখা রয়েছে হাতিবাগান, যশোর রোড, ইএম বাইপাস থেকে শহরের বিভিন্ন প্রান্তে। তবে আরসালানের বিরিয়ানির প্রকৃত স্বাদ উপভোগ করতে হলে আপনাকে একবার ঢুঁ মারতেই হবে এই রেস্তোরাঁর পার্ক সার্কাস শাখায়। এখান থেকেই আরসালান তাদের যাত্রা শুরু করে। আরসালানের স্পেশাল চিকেন বা  মাটন বিরিয়ানি খুব একটা শস্তা নয়। এক প্লেটের জন্য আপনাকে শ তিনেক টাকা খরচা করতে হবে। তবে এর স্বাদে আপনার পয়সা উসুল হবেই!

নিজাম

নিজামের নাম করলেই প্রথমে যে খাবারের কথা মাথায় আসে তা হল কাঠি রোল। তবে অনেকে হয়তো জানেন না, শুধু কাঠি রোল নয়, নিজামের বিরিয়ানিও অত্যন্ত সুস্বাদু। ধর্মতলার কাছে নিউমার্কেটে অবস্থিত নিজামের খাবারের জনপ্রিয়তা এতটাই যে এখানে সব সময় ভিড় থাকে। তাই এখানে এলে, হাতে একটু সময় নিয়ে আসবেন। কাঠি রোলের পাশাপাশি এখানকার বিরিয়ানি এবং কাবাব আপনার মন জয় করবেই। নিজামে চিকেন, মাটন ছাড়াও এগ বিরিয়ানির মজা উপভোগ করতে পারেন। এখানে দামও মোটামুটি কম, তিনশ টাকার মধ্যে। কলকাতার এই রেস্তোরাঁ থেকে ভালো খাবারের পাশাপাশি একটা নবাবি অভিজ্ঞতাও পাবেন।

আমিনিয়া

আমিনিয়া হল কলকাতার অন্যতম পুরানো মোগলাই রেস্তোরাঁ। সুস্বাদু বিরিয়ানি ছাড়াও এখানে কাবাব পাওয়া যায়। আমিনিয়াতে দুশ টাকার মধ্যেই বিরিয়ানি পাওয়া যায়। এই রেস্তোরাঁর চিকেন, মাটন বিরিয়ানির স্বাদ আপনার জিভে জল আন  বেই। নাগেরবাজার, রাজারহাট, টালিগঞ্জ থেকে গড়িয়া, শহরের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে রয়েছে আমিনিয়ার শাখা। কলকাতায় এলে অবশ্যই আমিনিয়ার বিরিয়ানি একবার হলেও চেখে দেখতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

মটন বিরিয়ানি থেকে লুচি-ছোলার ডাল, কলকাতার খাবারে মুগ্ধ হয়েছিলেন দিয়েগো মারাদোনা!

শুধু করোনার তাণ্ডবই নয়, নানা কারণে ২০২০ একটি ‘আনলাকি’ বছর হিসেবে ইতিহাসের পাতায় লেখা থাকবে। এমনটাই দাবি অনেকের। সোশ্যাল মিডিয়ায় এই নিয়ে...

তিলোত্তমার জীবনরেখা

মিতুন মণ্ডল দৃশ্য– ১ শহরে সবে শীতের ছোঁয়া। সাত সকালের চাঁদনির ফুটপাত। ধোঁয়া ওঠা চায়ের ভাড়ে...

কনকনে ঠান্ডায় জল কামানের সামনে দাঁড়িয়ে কৃষি আইন বাতিলের দাবি কৃষকদের

উত্তর ভারতের বিভিন্ন এলাকায় এর মধ্যেই হাড় কাঁপানো শীত পড়েছে। সেসব উপেক্ষা করে গত রাত থেকেই পাঞ্জাবে হরিয়ানা সীমান্ত সংলগ্ন এলাকায় জড়ো...

অস্ট্রেলিয়া বনাম ভারত ১ম ওডিআই: ভারতের সম্ভাব্য একাদশ

এবার অপেক্ষা শেষ হতে চলেছে। নয় মাসের দীর্ঘ বিরতির পর মাঠে নামছে টিম ইন্ডিয়া। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই সিরিজের প্রথম ম্যাচে শুক্রবার, ২৭...

Recent Comments

error: Content is protected !!