শনিবার, সেপ্টেম্বর ২৬, ২০২০
Home feature সুন্দরবনের ২০টি তথ্য যা জানলে আপনি অবাক হতে পারেন!

সুন্দরবনের ২০টি তথ্য যা জানলে আপনি অবাক হতে পারেন!

৩০৯ Views

ভারত-বাংলাদেশের বিস্তীর্ণ অংশজুড়ে সুন্দরবন অবস্থিত। রয়্যাল বেঙ্গল টাইগার, কুমীর, ম্যানগ্রোভের এই দেশ শুধু পর্যটনই নয়, বাস্তুতান্ত্রিক দিক থেকেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রাষ্ট্রসংঘের তরফ থেকে সুন্দরবনকে বহু আগেই একটি ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের মর্জাদা দেওয়া হয়েছে। সুন্দরবন সম্পর্কে এমন কিছু তথ্য রয়েছে যা জানলে আপনিও অবাক হতে পারেন। আসুন, সেগুলি এক ঝলকে দেখে নেওয়া যাক!

১ – সুন্দরবন নামের উৎপত্তি নিয়ে নানা মত রয়েছে। তবে সাধারণত মনে করা হয়, সুন্দরী গাছের নাম থেকেই সুন্দরবন নামে উৎপত্তি হয়েছে।

২ – সুন্দরবনের ইতিহাস বেশ প্রাচীন। বাগমারা ফরেস্ট ব্লকে পাওয়া ধ্বংসাবশেষ থেকে ইঙ্গিত পাওয়া যায়, এই এলাকার ইতিহাস ২০০-৩০০ খ্রিষ্টাব্দ থেকে শুরু হয়েছে।

৩- মুঘল আমলের শাসকরা মুনাফা অর্জনের জন্য সুন্দরবনের জঙ্গলকে নির্দিষ্ট সময়ের জন্য লিজ বা ভাড়ায় দিতেন। তখন মুঘল সেনার আক্রমণ থেকে বাঁচতে অনেক অপরাধী সুন্দরবনের জঙ্গলে আশ্রয় নিত। তবে তাদের অনেকেই বাঘের আক্রমণের মুখে পড়ত।

৪ – মুঘল সম্রাট দ্বিতীয় আলমগির ১৭৫৭ সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে সুন্দরবনের সমস্ত অধিকার হস্তান্তর করে। সুন্দরবনের সংরক্ষণে বৃটিশদের উদ্যোগে ১৮৬০ সালে বাংলায় একটি পৃথক বনদপ্তর গঠন করা হয়।

৫ – সুন্দরবনের মধ্যে দিয়ে বঙ্গোপসাগরে যাওয়া প্রধান নদীগুলি হল গঙ্গা, ব্রহ্মপুত্র, পদ্মা এবং মেঘনা।

৬ – সুন্দরবনের মোট এরিয়া প্রায় ১০,০০০ বর্গমিটার। এর মধ্যে ৬০০০ বর্গমিটার রয়েছে বাংলাদেশে। অবশিষ্ট অংশ রয়েছে পশ্চিমবঙ্গে।

৭ – ২০১৫ সালের একটি তথ্য থেকে জানা যায়, সুন্দরবনে প্রায় ১৮০টি রয়্যাল বেঙ্গল টাইগার আছে। এগুলির মধ্যে ১০৬টি আছে বাংলাদেশে। অবশিষ্ট রয়েছে পশ্চিমবঙ্গের সুন্দরবনে। সুন্দরবনের কোর এরিয়া সংলগ্ন গ্রামগুলিতে প্রতিবছর বাঘের আক্রমণে একাধিক মানুষের মৃত্যু হয়।

৮ – পশ্চিমবঙ্গের সুন্দরবনে একটি গ্রাম রয়েছে, যার নাম হল বিধবাদের গ্রাম। এই গ্রামে প্রতি বছর বাঘের আক্রমণে অনেক পুরুষের মৃত্যু হয়। মাছ ধরতে বা মধু সংগ্রহ করতে গিয়ে অনেকে রয়্যাল বেঙ্গলের থাবায় প্রাণ হারান। তাই এই গ্রামে পুরুষের সংখ্যা কম।

৯ – সুন্দরবনেই রয়েছে পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ অরণ্য।

১০ – সুন্দরবন হল পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপ। মূলত গঙ্গা এবং ব্রহ্মপুত্রের পলি মাটি থেকে এই ব-দ্বীপগুলি গঠিত হয়েছে।

১১ – সুন্দরবনকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তকমা দিয়েছে ইউনেস্কো। তাই এই অরণ্যের সংরক্ষণে বিশেষে গুরুত্ব দেওয়া হয়।

১২ – সুন্দরবনই হল পৃথিবীর একমাত্র এলাকা যেখানে সবচেয়ে বেশি বাঘ থাকে। রয়্যাল বেঙ্গল টাইগারের একমাত্র আস্তানা হল সুন্দরবন।

১৩ – সুন্দরবনের অরণ্যের গুরুত্ব অপরিসীম। শুধু ম্যানগ্রোভ নয়, এখানে নানা প্রজাতির উদ্ভিদ জন্মায়।

১৪ – সুন্দরবনে ক্ষুদ্র-ক্ষুদ্র পঞ্চাশের অধিক ব-দ্বীপের গ্রুপ হয়েছে।

১৫ – জলপথ সুন্দরবনের যোগাযোগ ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

১৬ – সুন্দরবনের ব-দ্বীপ পৃথিবীর অন্যতম বৃহত্তম বৃ-দ্বীপ। এখানকার উদ্ভিদ প্রজাতিতে নানা বৈচিত্র দেখা যায়।

১৭ – কৃষিকাজের পাশাপাশি মৎসচাষ হল সুন্দরবনের রোজগারের অন্যতম উৎস। সুন্দরবনেই রয়েছে ভারতের বৃহত্তম ফিশারি বোর্ড। সুন্দরবনে ৫০ হেক্টর জমিতে ফিশারি প্রোজেক্ট পরিচালনা করে সুন্দরবন ডেভেলপমেন্ট বোর্ড।

১৮ – সুন্দরবনের জীববৈচিত্র উল্লেখযোগ্য। শুধু রয়্যাল বেঙ্গল টাইগার নয়, এখানে ৫০ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী, ৩০০ প্রজাতির পাখি, ৩০০ প্রজাতির অধিক উদ্ভিদ দেখা যায়।

১৯ – সুন্দরবনের সৌন্দর্য্যের প্রতি আকৃষ্ট হয়ে প্রতি বছর অনেকে এখানে বেড়াতে আসেন। সুন্দরবন ফোটোগ্রাফির জন্য একটি অন্যতম আদর্শ স্থান। সুন্দরবন নিয়ে জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে একাধিক তথ্যচিত্র তৈরি করা হয়েছে।

২০ – সুন্দরবনে নানা বিপদও রয়েছে। শুধু রয়্যাল বেঙ্গল টাইগার নয়, সাপ এবং কুমীরের আক্রমণে সুন্দরবনে প্রতি বছর অনেক মানুষের মৃত্যু হয়। যারা সুন্দরবন ভ্রমণে ইচ্ছুক তাদের বলতে হয়, গভীর জঙ্গলে প্রবেশ না করাই ভালো। উপকূল এলাকায় থাকুন। সুন্দরবনের সৌন্দর্য্য উপভোগ করুন।   

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

করোনা আক্রান্ত পাথরপ্রতিমার বিধায়ক সমীরকুমার জানা, আরোগ্য কামনায় পূজার আয়োজন করল তৃণমূল

বিশ্বজিৎ মান্না পাথরপ্রতিমার বিধায়ক সমীরকুমার জানা করোনা আক্রান্ত হয়েছেন। তার দ্রুত আরোগ্য কামনায় বিশেষ উদ্যোগ গ্রহণ করল তৃণমূল কংগ্রেস।...

আইপিএল ২০২০: সম্পূর্ণ সূচি, তারিখ, ভেনু

বহু প্রতিক্ষিত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সূচি ঘোষণা করা হয়েছে। এবারে ভারতের বদলে সংযুক্ত আরব আমিরশাহীতে অনুষ্ঠিত হবে আইপিএল। ১৯ সেপ্টেম্বর থেকে...

বাবর আজমকে দিশাহীন মনে হচ্ছে: শোয়েব আখতার

ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্রাফোর্ডে অনুষ্ঠি দ্বিতীয় টি-২০ আন্তর্জাতিক ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ১৯৬ রানের টার্গেট সহজে পৌঁছে গিয়ে ৫ উইকেটে জয় অর্জন করেছে আয়োজক...

আইপিএল ২০২০: চেন্নাই সুপার কিংসে রায়নার স্থান দখল করতে পারেন ঋতুরাজ গায়কোয়াড়

ইদানিং বেশ কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে চেন্নাই সুপার কিংস। আইপিএল ২০২০ শুরু হওয়ার আগেই স্কোয়াডের মোট ১২ জন সদস্যের কোভিড-১৯ পরীক্ষার...

Recent Comments

error: Content is protected !!