বুধবার, সেপ্টেম্বর ৩০, ২০২০
Home country করোনাভাইরাস প্রতিরোধে যে ১৪টি তথ্য আপনাকে জানতেই হবে

করোনাভাইরাস প্রতিরোধে যে ১৪টি তথ্য আপনাকে জানতেই হবে

২৮৩ Views

বিশ্বজিৎ মান্না

করোনাইভাইরাস বা কোভিড-১৯ এই মুহূর্তে গোটা বিশ্বে তীব্র আতঙ্ক তৈরি করেছে। বর্তমান পরিস্থিতিকে অনেকে বিশ্বযুদ্ধের সময়ের সঙ্গে তুলনা করেছেন। এই মারণ ভাইরাস প্রতিরোধে বিভিন্ন দেশের সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আহ্বানে রবিবার, ২২ মার্চ ভারতে জনতা কারফিউ পালন করা হবে। করোনাভাইরাস নিয়ে এত সচেতনতা, প্রতিরোধের মধ্যেও এই ভাইরাস ঘিরে নানা গুজব, অর্ধ-সত্য, অসত্য ছড়িয়েছে। যেমন, এক ধাক্কায় ব্রয়লার চিকেনের দাম অনেকটাই কমে গিয়েছে। জলের দরে চিকেন বিক্রি করছেন ব্যবসায়ীরা। কারণ গুজব ছড়িয়েছে, চিকেনের মাধ্যমেও নাকি করোনাভাইরাস ছড়াচ্ছে। যদিও বিশেষজ্ঞ কিংবা চিকিৎসকদের কাছে এরকম কোনো তথ্য নেই। ঠিক একই গুজব ছড়িয়েছে তেলাপিয়া মাছ নিয়ে। এক শ্রেণীর মানুষ না জেনে, বুঝে সেসব তথ্য ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করে চলেছেন। আর এর ফায়দা লুটছেন কিছু অসাধু ব্যবসায়ী। তেলাপিয়া মাছ এবং চিকেনের মাধ্যমে করোনাভাইরাস ছড়ায়, এই গুজব ছড়ানোর পরই অন্যান্য মাছ, সবজির দাম অস্বাভাবিকভাবে বেড়ে গিয়েছে। এই কঠিন সময়ে গুজব নয়, যেকোনো তথ্য একাধিকবার যাচাই করার পরই বিশ্বাস করুন। করোনাভাইরাস নিয়ে এই মুহূর্তে আমাদের প্রত্যেকেরই সচেতনতা অবলম্বন করা প্রয়োজন। এই মারণ ভাইরাস সম্পর্কে কিছু জরুরী তথ্য মাথায় রাখলে, আমরা খুব সহজেই এটি প্রতিরোধ করতে পারি।

১) COVID-19 ভাইরাস উষ্ণ আবহাওয়াযুক্ত এলাকায় ছড়ায়?

এখনও পর্যন্ত যেসব প্রমাণ পাওয়া গিয়েছে, তাতে দেখা গিয়েছে উষ্ণ আবহাওয়াযুক্ত এলাকা সহ সমস্ত এলাকাতেই করোনাভাইরাস বা COVID-19 ছড়াচ্ছে। জলবায়ু নির্বিশেষে প্রায় বিশ্বের সমস্ত এলাকাতেই এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। তাই অত্যন্ত জরুরি প্রয়োজনে যদি আপনাকে ট্রাভেল করতে হয়, তাহলে প্রয়োজনীয় সুরক্ষা অবলম্বন করুন। নিয়মিত হাত ধোয়ার চেষ্টা করুন। এর মাধ্যমে আপনার হাতে যদি ভাইরাস থাকে, সেটি অপসারিত হবে। নোংরা হাত নিজের চোখে, মুখে এবং নাকে স্পর্শ না করাই বাঞ্ছনীয়।

২) ঠান্ডা আবহাওয়া এবং বরফ করোনাভাইরাসকে মেরে ফেলতে পারে?

করোনাভাইরাস বা অন্যান্য রোগকে ঠান্ডা আবহাওয়া জব্দ করতে পারে, এরকম ভাবার কোনো কারণ নেই। বাহ্যিক তাপমাত্রা বা আবহাওয়া নির্বিশেষে মানুষের শরীরের তাপমাত্রা ৩৬.৫°C থেকে ৩৭°C এর মধ্যে থাকে। করোনাভাইরাসের বিরুদ্ধে নিজেকে সুরক্ষিত রাখার সবচেয়ে কার্যকরী উপায় হল অ্যালকোহল ভিত্তিক হ্যান্ড রাব বা হ্যান্ডওয়াশ দিয়ে নিয়মিত নিজের হাত ধোয়া। যদি এসব না থাকে, সাবানের প্রয়োগও করতে পারেন।

৩) হট বাথ নিলে কি নতুন করোনাভাইরাস আটকানো যায়?

হট বাথ নিলেও COVID-19 এর হাত থেকে রক্ষা পাওয়ার কোনো সম্ভাবনা থাকে না। আবহাওয়া নির্বিশেষ আপনার শরীরে তাপমাত্রা 36.5°C থেকে 37°C এর মধ্যে থাকে। আপনি সাধারণ স্নান বা হট শাওয়ার নিলেও শরীরের তাপমাত্রায় কোনো হেরফের হয় না। ঘটনা হল, অত্যন্ত উষ্ণ জলের সাহায্যে হট বাথ নিলে সেটা আপনার শরীরের জন্য ক্ষতিকারক হতে পারে। এতে আপনার ত্বক পুড়েও যেতে পারে। ত্বকে ফোসকা পড়তে পারে। COVID-19 থেকে নিজেকে সুরক্ষিত রাখার সবচেয়ে সেরা উপায় হল নিয়মিত নিজের হাত ধোয়া। নিজের হাতে যদি ভাইরাস থাকে, তার থেকে আপনি মুক্তি পাবেন। খুব প্রয়োজন ছাড়া নিজের হাত দিয়ে চোখ, মুখ ও নাক স্পর্শ করবেন না।

৪) নতুন করোনাভাইরাস কি মশার কামড়ের মাধ্যমে ছড়াতে পারে?

এখনও পর্যন্ত এরকম কোনো প্রমাণ পাওয়া যায়নি যে মাশার কামড়ের মাধ্যমে করানোভাইরাস ছড়ায়। নতুন করোনাভাইরাস হল একটি রেসপিরেটরি ভাইরাস, যা মূলত আক্রান্ত ব্যক্তির থেকে নির্গত হওয়া থুতুর ড্রপলেটের মাধ্যমে বা হাঁচি, কাশির মাধ্যমে ছড়ায়। নিজেকে সুরক্ষিত রাখার জন্য সাবান অথবা জল দিয়ে কিংবা অ্যালকোহল ভিত্তিক হ্যান্ড রাব দিয়ে হাত ধুয়ে নিন। এছাড়া যে ব্যক্তি হাঁচছেন বা কাশছেন, তার থেকে দূরত্ব বজায় রাখুন।

৫) নতুন করোনাভাইরাস খতম করার ক্ষেত্রে কি হ্যান্ড ড্রায়ার কার্যকরী?

না। করোনাভাইরাস খতম করার জন্য হ্যান্ড ড্রায়ার কার্যকরী নয়। করোনাভাইরাস নিজেকে সুরক্ষিত রাখার জন্য সাবান অথবা জল দিয়ে কিংবা অ্যালকোহল ভিত্তিক হ্যান্ড রাব দিয়ে হাত ধুয়ে নিন। হাত ধুয়ে নেওয়ার পর পেপার টাওয়েল কিংবা ওয়ার্ম এয়ার ড্রায়ারের সাহায্যে নিজের হাত শুকিয়ে নিন।

৬) আলট্রাভায়োলেট ডিসইনফেকশন ল্যাম্প কি নতুন করোনাভাইরাসকে খতম করতে পারবে?

হাত অথবা ত্বকের  অন্যান্য অংশ স্টেরিলাইজ করার জন্য ইউভি ল্যাম্প ব্যবহার করা উচিত নয়। কারণ ইউভি রেডিয়েশনের কারণে ত্বকে জ্বালাভাব হতে পারে।

৭) নতুন করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের চিহ্নিত করতে থার্মাল স্ক্যানার কতটা কার্যকর?

নতুন করোনাভাইরাস ইনফেকশনের জন্য জ্বর (অর্থাৎ শরীরে স্বাভাবিকের থেকে বেশি তাপমাত্রা) হলে তা চিহ্নিত করার ক্ষেত্রে থার্মাল স্ক্যানার বেশ কার্যকরী। তবে যাদের দেহে ইতিমধ্যে সংক্রমণ হয়ে গিয়েছে, এই প্রক্রিয়ার মাধ্যমে তাদের চিহ্নিত করা যায় না। কারণ যারা করোনাভাইরাসে আক্রান্ত হন, তারা সাধারণত ২ থেকে ১০ দিন পর জ্বরে আক্রান্ত হন এবং অসুস্থ হয়ে পড়েন।

৮) অ্যালকোহল বা ক্লোরিন সারা শরীরে ছড়িয়ে কি নতুন করোনাভাইরাসকে প্রতিরোধ করা যায়?

না। যে ভাইরাস আপনার শরীরে প্রবেশ করেছে, সেটা অ্যালকোহল বা ক্লোরিন স্প্রে করার মাধ্যমে খতম করে দেওয়া যায় না। অনুরূপ জিনিস আপনার শরীরে স্প্রে করা ক্ষতিকারক হতে পারে। বিশেষত আপনার চোখ এবং মুখের মিউকাসের জন্য এটি ক্ষতিকারক হতে পারে। মনে রাখবেন, অ্যালকোহল এবং ক্লোরিন উভয়েই উপরিভাগে বা বাহ্যিক জীবানুনাশের জন্য কার্যকরী তবে সেগুলি যথাযথ নির্দেশ অনুসারে প্রয়োগ করতে হবে।

৯) নতুন করোনাভাইরাস প্রতিরোধ করতে কি নিউমোনিয়ার বিরুদ্ধে ব্যবহৃত ভ্যাকসিন কার্যকরী?

না। নিউমোনিয়ার বিরুদ্ধে ব্যবহৃত ভ্যাকসিন করোনাভাইরাস প্রতিরোধ করতে পারে না। এই ভাইরাসটি এতটাই নতুন এবং পৃথক যে এর জন্য একটি আলাদা ভ্যাকসিন প্রয়োজন। আপাতত গবেষকরা এই ভ্যাকসিন তৈরির চেষ্টা চালাচ্ছেন। বর্তমানে উপলব্ধ ভ্যাকসিনগুলি কোভিড-১৯ প্রতিরোধে সক্ষমতা দেখা পারছে না। তবে রেসপিরেটরি অসুখ প্রতিরোধে ভ্যাকসিন গ্রহণ করার মাধ্যমে আপনি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা মজবুত করতে পারেন।

১০) স্যালাইনের সাহায্যে নিয়মিত নিজের নাক পরিষ্কার রাখলে কি নতুন করোনাভাইরাসের হাত থেকে রক্ষা পাওয়া যাবে?

না। এরকম কোনো প্রমাণ পাওয়া যায়নি যে স্যালাইন দিয়ে নিয়মিত নিজের নাক পরিষ্কার রাখলে করোনাভাইরাসের হাত থেকে রক্ষা পেতে পারেন। এই পন্থা অবলম্বন করলে সাধারণ ঠান্ডা লাগার হাত থেকে দ্রুত রেহাই পাওয়া যায়। তবে নিয়মিত এটি করলে সেটি রেসপিরেটরি ইনফেকশনের হাত থেকে রক্ষা করবে এমন প্রমাণ পাওয়া যায়নি।

১১) নিয়মিত রসুন খেলে কি নতুন করোনাভাইরাস প্রতিরোধ করা যায়?

রসুন একটি স্বাস্থ্যকর খাবার, যেটিতে কিছু অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান রয়েছে। তবে এরকম কোনো নজির দেখা যায়নি যে নিয়মিত রসুন খাওয়ার মাধ্যমে বর্তমানে দেখা দেওয়া করোনাভাইরাস প্রতিরোধ করা যায়।

১২) নতুন করোনাভাইরাস কি বয়স্ক মানুষদের আক্রমণ করে, না কম বয়সীদেরও সমানভাবে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে?

 নতুন করোনাভাইরাসে (2019-nCoV) যেকোনো বয়সের মানুষ আক্রান্ত হতে পারে। বয়স্ক মানুষ, কিংবা যারা ইতিমধ্যে অন্যান্য রোগে ভুগছেন (যেমন অ্যাস্থমা, ডায়াবেটিজ, হার্টের রোগ), তাদের এই ভাইরাসে গুরুতর অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা থাকে।

১৩) নতুন করোনাভাইরাস প্রতিরোধে এবং চিকিৎসায় অ্যান্টিবায়োটিক কতটা কার্যকরী?

না। ভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবায়োটিক কাজ করে না। কেবলমাত্র ব্যাকটেরিয়ার বিরুদ্ধে এগুলি কার্যকরী হয়। নতুন করোনাভাইরাস (2019-nCoV) হল একটি ভাইরাস এবং যার ফলে এটির প্রতিরোধ বা চিকিৎসায় অ্যান্টিবায়োটিক ব্যবহার করা উচিত নয়।

তবে, করোনাভাইরাসের কারণে আপনাকে যদি হাসপাতালে ভরতি করতে হয়, তাহলে কো-ইনফেকশনের সম্ভাবনার জন্য আপনাকে অ্যান্টিবায়োটিক দেওয়া হতে পারে।

১৪) নতুন করোনাভাইরাস প্রতিরোধের বা চিকিৎসার জন্য কি নির্দিষ্ট কোনো ওষুধ আছে?

এই প্রতিবেদন লেখা পর্যন্ত পাওয়া শেষ খবর অনুযায়ী করোনাভাইরাস প্রতিরোধ কিংবা চিকিৎসার জন্য কোনো নির্দিষ্ট ওষুধ নেই।

তবে, যারা এই ভাইরাসে আক্রান্ত তাদের সঠিক যত্ন নিতে হবে। কিছু নির্দিষ্ট চিকিৎসা পদ্ধতি বর্তমানে খতিয়ে দেখা হচ্ছে। ক্লিনিকাল ট্রায়ালের মাধ্যমে সেগুলি যাচাই করা হচ্ছে।

তথ্যসূত্র – ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (হু)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

প্রাণের ঝুঁকি নিয়ে মধু এনেও উপযুক্ত দাম পান না সুন্দরবনের মধু সংগ্রহকারীরা

আলামিন ফকির। বয়স বছর কুড়ি। বাংলাদেশের সুন্দরবন এলাকার বাসিন্দা। সুন্দরবনে মধু সংগ্রহ করার জন্য পাস জোগাড় করতে হয়। সেই জন্য স্থানীয় এক...

এক ওভারে পাঁচ ছক্কা: আইপিএল ২০২০-তে চাঞ্চল্য সৃষ্টি করলেন রাহুল তেওয়াটিয়া

রবিবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) একটি ম্যাচে শার্জায় মুখোমুখি হয়েছিল রাজস্থান রয়্যালস এবং কিংস ইলেভন পাঞ্জাব। এই ম্যাচে ব্যাটিং দক্ষতার মাধ্যমে চাঞ্চল্য...

করোনা আক্রান্ত পাথরপ্রতিমার বিধায়ক সমীরকুমার জানা, আরোগ্য কামনায় পূজার আয়োজন করল তৃণমূল

বিশ্বজিৎ মান্না পাথরপ্রতিমার বিধায়ক সমীরকুমার জানা করোনা আক্রান্ত হয়েছেন। তার দ্রুত আরোগ্য কামনায় বিশেষ উদ্যোগ গ্রহণ করল তৃণমূল কংগ্রেস।...

আইপিএল ২০২০: সম্পূর্ণ সূচি, তারিখ, ভেনু

বহু প্রতিক্ষিত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সূচি ঘোষণা করা হয়েছে। এবারে ভারতের বদলে সংযুক্ত আরব আমিরশাহীতে অনুষ্ঠিত হবে আইপিএল। ১৯ সেপ্টেম্বর থেকে...

Recent Comments

error: Content is protected !!