সোমবার, জানুয়ারি ২৫, ২০২১
Home village ম্যানগ্রোভ ফরেস্ট সম্বন্ধে ১১টি তথ্য

ম্যানগ্রোভ ফরেস্ট সম্বন্ধে ১১টি তথ্য

৪৪৯ Views

ম্যানগ্রোভ অরণ্য শুধু সুন্দরবনই নয়, পৃথিবীর অন্যান্য গ্রীষ্ম প্রধান অঞ্চলেও দেখা যায়। তবে সুন্দরবনের ম্যানগ্রোভ হল বিশ্বের বৃহত্তম। যে পরিবেশে ম্যানগ্রোভ বেড়ে ওঠে, সেই পরিবেশে সাধারণত অন্য কোনো উদ্ভিদ বেঁচে থাকতে পারে না। কারণ রুক্ষ জলবায়ু সহ্য করার মতো ক্ষমতা ম্যানগ্রোভের মতো আর পাঁচটা সাধারণ উদ্ভিদে দেখা যায় না। উপকূলবর্তী অঞ্চলে, যেখানে জোয়ার-ভাটা হয়, সেখানে লবণাক্ত জলের মধ্যেই বেড়ে উঠতে পারে ম্যানগ্রোভ, যা সাধারণ আমরা ভারত ও বাংলাদেশ, উভয় অংশের সুন্দরবনে দেখতে পাই।

সমগ্র বিশ্বের উপকূলবর্তী অঞ্চলে জলবায়ু পরিবর্তন নিয়ে একটা আশঙ্কা দেখা দিয়েছে। উষ্ণায়নের দরুণ সমুদ্রের জলস্তর বাড়ছে। তাই আগামী কয়েক দশকের মধ্যে উপকূলবর্তী নিচু এলাকাগুলি জলমগ্ন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এর মধ্যে সুন্দরবনও রয়েছে। ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ হিসেবে পরিচিত এই অঞ্চলের অনেক বদ্বীপ ইতিমধ্যে সমুদ্রের গর্ভে তলিয়ে গিয়েছে। অনেক দ্বীপ প্রতিনিয়ত অস্তিত্ব রক্ষার লড়াই চালাচ্ছে। উদাহরণ হিসেবে কাকদ্বীপের কাছে অবস্থিত ঘোড়ামারা দ্বীপের কথা বলা যেতে পারে। যাইহোক, এই জলবায়ু পরিবর্তনের ন্যায় প্রতিকূল পরিস্থিতিতে কার্যকরী ভূমিকা গ্রহণ করতে পারে ম্যানগ্রোভ ফরেস্ট। সুন্দরবনের বাস্তুতন্ত্র রক্ষার পাশাপাশি জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে সুন্দরবনকে রক্ষা করতেও ম্যানগ্রোভের জুড়ি মেলা ভার। কারণ কার্বন সংগ্রহ করতে পারে এই উদ্ভিদ। তাই যেকোনো মূল্যে সুন্দরবনে বেআইনীভাবে ম্যানগ্রোভ নিধন বন্ধ করতে হবে। নিচে আমরা এক নজরে ম্যানগ্রোভের কিছু বৈশিষ্ট্যের উপর চোখ বুলিয়ে নেবো।

১) ম্যানগ্রোভ লবণাক্ত হয়

ম্যানগ্রোভ হল পৃথিবীর একমাত্র উদ্ভিদ প্রজাতি যারা লবণাক্ত জলেও বেঁচে থাকতে পারে। অতিরিক্ত লবণাক্ত জলের অনেকটাই ম্যানগ্রোভ তার পাতার মাধ্যমে পরে নির্গমণ করে।

২) ম্যানগ্রোভের বিভিন্ন আকার থাকে

ম্যানগ্রোভের প্রজাতি নিয়ে সর্বজনগ্রাহ্য কোনো তথ্য নেই। বিশেষজ্ঞদের মধ্যে এই নিয়ে অনেক মতভেদ রয়েছে। সাধারণ ৫০ থেকে ১১০ প্রজাতির ম্যানগ্রোভ নিয়ে অধিকাংশ বিশেষজ্ঞ সহমত পোষণ করেন। এগুলির উচ্চতার হেরফের হতে পারে ২ থেকে ১০ মিটারের মধ্যে। তবে সমস্ত প্রজাতির ম্যানগ্রোভের পাতা দেখতে প্রায় একই রকমের হয়- ডিম্বাকৃতি এবং লবণাক্ত জল এদের খুব প্রিয়।

৩) ম্যানগ্রোভের কাছে ভিড় করে মাছ

যেসমস্ত ম্যানগ্রোভের গোড়া জলের মধ্যে থাকে, বা জোয়ারের জল গোড়া পর্যন্ত পৌঁছায়, সেখানে অনেক মাছ আশ্রয় গ্রহণ করে। জলে যখন ম্যানগ্রোভের শিকড় ডুবে থাকে, সেই সময় শিকড়ের নিচে আশ্রয় নেয় অনেক ছোটো ছোটো মাছ। সুন্দরবনের জীববৈচিত্রে তাই ম্যানগ্রোভের গুরুত্ব অপরিসীম।

৪) উপকূলে থাকে ম্যানগ্রোভ

১১৮টি ট্রপিক্যাল এবং সাবট্রপিক্যাল অঞ্চলে, যেখানে লবণাক্ত জল রয়েছে, সেখানে ম্যানগ্রোভ দেখা যায়। সব মিলিয়ে প্রায় ১৩৭,০০০ বর্গকিলোমিটার এলাকা জুড়ে রয়েছে এই ম্যানগ্রোভ অরণ্য।

৫) তালিকায় শীর্ষে রয়েছে ইন্দোনেশিয়া

বিশ্বের অন্যতম বিশাল ম্যানগ্রোভ অরণ্য রয়েছে ইন্দোনেশিয়ায়। একটি ওয়েবসাইটের রিপোর্ট অনুযায়ী, সেদেশের ২৩,০০০ বর্গকিলোমিটার অঞ্চলজুড়ে রয়েছে ম্যানগ্রোভ অরণ্য।

৬) মার্কিন মুলুকেও রয়েছে ম্যানগ্রোভ

সুন্দরবনের ম্যানগ্রোভের দেখা পাওয়া যায় মার্কিন যুক্তরাষ্ট্রেও। সেদেশের ফ্লোরিডায় দেখা যায় এই ট্রপিক্যাল উদ্ভিদ। মূলত ফ্লোরিডার দক্ষিণাংশে রয়েছে এই ম্যানগ্রোভ ফরেস্ট। মার্কিন যুক্তরাষ্ট্রের এই রাজ্যে আনুমানিক ২,৫০০ বর্গ কিলোমিটার অংশজুড়ে রয়েছে ম্যানগ্রোভ ফরেস্ট।

৭) কার্বন মজুত করার ক্ষমতা

ম্যানগ্রোভ অরণ্যের কার্বন মজুত করার ক্ষমতা রয়েছে। এর ফলে সুন্দরবনের বাস্তুতন্ত্রে এই উদ্ভিদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করি।

৯) মায়ানমারে সমস্যা

বিশ্বের প্রায় সর্বত্র সঙ্কটে পড়েছে ম্যানগ্রোভ ফরেস্ট। তবে মায়ানমারে সমস্যাটা বেশ প্রকট। বিশ্বের অন্যান্য স্থানের তুলনায় এখানে অরণ্য সাফাইয়ের হার বেশি।

১০) চিংড়ি চাষ

ম্যানগ্রোভ সাফাই করে চিংড়ি চাষ সমগ্র বিশ্বে একটি সমস্যায় পরিণত হয়েছে। বিশেষত থাইল্যান্ড, মেক্সিকো এবং ইন্দোনেশিয়ায় এই সমস্যা প্রবল আকারে দেখা দিয়েছে। সুন্দরবনেও এই প্রবণতা দেখা যায়। ম্যানগ্রোভ সাফাই করে চিংড়ির ভেড়ি তৈরি একটি সমস্যায় পরিণত হয়েছে।

১১) ম্যানগ্রোভ রোপণ

ম্যানগ্রোভ একবার হারিয়ে গেলে পুনরায় রোপণ করা বেশ কঠিন কাজ। সুন্দরবনে ভাঙন প্রতিরোধে এই উদ্ভিদের জুড়ি মেলা ভার। ম্যানগ্রোভের শিকড় মাটি আঁকড়ে ধরে থাকে।

তথ্য ঋণঃ কনজারভেশন ডট ওআরজি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

সিকিমের নাকুলা পাস সীমান্তে ভারত-চিন সেনার হাতাহাতি

লাদাখ সেক্টর ভারত-চিন সেনার মধ্যে বিগত কয়েকদিন ধরে একটা চাপা উত্তেজনা তৈরি হয়েছিল। এবার সিকিমের কাছে চিন সীমান্তে সরাসরি সংঘর্ষে জড়িয়ে পড়ল...

ফ্রায়েড চিকেন আর পিৎজার যুগেও প্রাসঙ্গিকতা হারায়নি হরিদাস মোদক

বিশ্বজিৎ মান্না আজ যা আছে, কাল হয়তো থাকবে না! বা বদলে যাবে। এটাই নিয়ম। ঠিক যেমন আমাদের প্রিয় শহর...

ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ: প্রথম দুটি ম্যাচে মাঠে দর্শক থাকবে না

ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজের মাধ্যমে দীর্ঘ প্রায় এক বছর পর ভারতে আন্তর্জাতিক ক্রিকেট শুরু হবে। ইংল্যান্ডের বিরুদ্ধে চারটি টেস্ট ম্যাচ খেলবে...

অসুস্থ লালুপ্রসাদ যাদব

নিউমোনিয়ায় ভুগছেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা আরজেডি প্রধান লালুপ্রসাদ যাদব। ঝাড়খন্ড স্টেট মেডিকেল বোর্ডের পরামর্শ অনুযায়ী, উন্নত চিকিৎসার জন্য শনিবার তাকে রাঁচির...

Recent Comments

error: Content is protected !!